সার্ক দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়িয়ে আগ্রাসন মোকাবেলা করতে হবে- সিপিবির সমাবেশে আহ্বান

 মাথায় পাকিসত্মানের ভূত থাকায় বিএনপি-জামায়াত ভারত-বাংলাদেশ সম্পর্কের বিরোধিতা করছে বলে অভিযোগ করেছেন সিপিবি সভাপতি মনজুরম্নল আহসান খান। এতে করে প্রধানমন্ত্রীর এ সফরের ভারত-বাংলাদেশ দ্বিপাৰিক সম্পর্ক বৃদ্ধিসহ সার্কভুক্ত দেশগুলোর আঞ্চলিক সম্পর্ক বৃদ্ধিতে কোন সমস্যা হবে না বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, ভারত-বাংলাদেশসহ সার্ক দেশগুলোর পাস্পরিক সহযোগিতা বৃদ্ধি করে সাম্রাজ্যবাদী আগ্রাসন ও ষড়যন্ত্রকে মোকাবেলা করতে হবে। শুক্রবার মুক্তাঙ্গনে পার্টির ঢাকা কমিটি আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
২০ জানুয়ারি পল্টনে বোমা হত্যাকা-ের নবম বার্ষিকী উপলৰে এ জনসভার আয়োজন করা হয়। ঢাকা কমিটির সভাপতি আব্দুল কাদেরের সভাপতিত্বে জনসভায় বক্তব্য রাখেন সিপিবি ঢাকা কমিটির সাধারণ সম্পাদক আহসান হাবিব লাভলু, গার্মেন্ট শ্রমিক টিইউসির সভপতি ইদ্রিস আলী, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান হাফিজুর রহমান সোহেল, ছাত্র ইউনিয়নের সভাপতি মানবেন্দ্র দেব, বসত্মিবাসী ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল বারেক, ঢাকা কমিটির নেত্রী রেহানা মলিস্নক, ট্যানারি শ্রমিক নেতা আক্তার হোসেন, গার্মেন্টস নেত্রী নাসিমা আক্তার, ৰেতমজুর নেত্রী রহিমা প্রমুখ। সভা পরিচালনা করেন ঢাকা কমিটির নেতা জাহিদ হোসেন খান।
সভায় মনজুরুল আহসান বলেন, সিপিবি প্রথম রাজনৈতিক দল যাদের ওপরে বোমা হামলা হয়। সেই হামলার আজও বিচার হয়নি। অবিলম্বে পল্টন, উদীচী, ছায়ানটসহ সকল বোমা হামলার বিচার দাবি করে বলেন, এসব হামলায় যাঁরা আহত হয়েছেন তাঁদের সরকারের তরফ থেকে নিয়মিত সাহায্য-সহযোগিতা করতে হবে।
বাজার অর্থনীতির ভূত যত দিন ব্যবসায়ীদের ঘাড়ে থাকবে এবং তাঁরা যত দিন সরকার ও প্রশাসনকে প্রভাবিত করবে তত দিন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনা যাবে না মনত্মব্য করে মনজুর বলেন, সরকারকে অবিলম্বে সারাদেশে রেশনিংসহ গণবণ্টন ব্যবস্থা গড়ে তোলতে হবে। ঢাকাসহ সারাদেশে গ্যাসের যে সঙ্কট তা মোকাবেলায় বাপেক্সকে শক্তিশালী করা ও গ্যাস চুরি ও অপচয় রোধের বিরম্নদ্ধে জোরদার অভিযান চালানোর আহ্বান জানান তিনি। ঢাকা শহরের বসত্মিবাসীদের জন্য গৃহায়ন কর্মসূচীর গ্রহণের দাবি করেন সিপিবি সভাপতি। তিনি বলেন, এই সরকারের কাছে মানুষের যে প্রত্যাশা ছিল তা দিনে দিনে কমছে। দ্রব্যমূল্যের উর্ধগতিতে ক্রমাগত জনজীবনের সঙ্কট বাড়ছে।
ট্রেড ইউনিয়ন কার্যক্রমে দলীয়করণের নিন্দা জানিয়ে মনজুরম্নল আহসান খান বলেন, দেশের আইন ও আনত্মর্জাতিক কনভেনশন অনুসারে শ্রমিকদের স্বাধীনভাবে ট্রেড ইউনিয়ন করতে দিতে হবে। তাদের রেজিস্ট্রেশন নিয়ে নানা টালবাহানা হচ্ছে। তিনি বলেন, সরকার পে-কমিশন করেছে কিন্তু ওয়েজ কমিশন করেনি। বিদ্যমান বেতন বৈষম্য ও পুলিশের মধ্যে বেতন বৈষম্য কমানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
চট্টগ্রাম ও মংলা বন্দরকে আঞ্চলিকভাবে ব্যবহার উপযোগী করে গড়ে তোলার আহ্বান জানান তিনি। পার্বত্য চট্টগ্রাম শানত্মি চুক্তি বাসত্মবায়িত হলে ফেনী ভারতের অংশ হয়ে যাবে, মসজিদে উলুধ্বনি উঠবে বলে যারা অপপ্রচার চালাচ্ছে, তাদের এমন অন্ধ ভারত-বিরোধিতা বাংলাদেশের স্বার্থে নয় অন্য কোন দেশের স্বার্থে করছে বলে সিপিবি সভাপতি অভিযোগ করেন।
তিনি বলেন, ভারত-মার্কিন পারমাণবিক চুক্তি এবং ইসরাইলের সঙ্গে স্ট্র্যাটেজিক ঐক্য শুধু ভারতবাসীর জন্য নয়, বাংলাদেশের জন্যও উদ্বেগের কারণ।

No comments

Powered by Blogger.