সেতু হারাবার দিন হৃদয়ের কবিতা by ইয়াসির আজিজ

মাসুদ পথিকের কাব্যগ্রন্থ 'সেতু হারাবার দিন'। মাসুদ পথিকের কবিতার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে কবিতার বুনন জটিল থেকে জটিলতর হওয়া সত্ত্বেও কবির সঙ্গে পাঠকের যোগাযোগের একটি সেতু বা রাসত্মা তৈরি হয়ে থাকে।
ফলে তার কবিতা দুর্বোধ্য হয় না কিন্তু আধুনিকতার অবয়ব ধারণ করে অবলীলায়। 'ঘর পালানো মেয়েটির মন যেন শিরীষের ফুল/কিশোরী পাতা তার/যখনই দোরে/দূর মাঠে কৃষকের ঘাম তীব্র প্রকারে/ জন্ম দেয় ঘর পালানো তমালের ঘুম ...'। প্রকৃতিকে মানুষের রূপক হিসেবে ব্যবহার করে মানুষের জীবনযাত্রায় ফের প্রকৃতিরই প্রাধান্য নির্দেশ করেছেন কবি। প্রেম মাসুদ পথিকের কবিতায় অন্যতম প্রধান অনুসঙ্গ। সেই প্রেম প্রায়শই মানুষের কাছ থেকে সরে প্রকৃতির কাছে শানত্মি খুঁজে পেতে চায়। আবার অন্যদিকে প্রেমের উল্টোপিঠে যে ঘৃণা, প্রেমের শরীরে গোপন হয়ে থাকা যে অসুখ তাও কবির মনকে ভীত করে তোলে। অথচ কবি কোন কিছুই একেবারে প্রত্যাখ্যান করতে পারেন না।
'ধীরে ধীরে, ঠিক মনোলোভা, ক্রমশই/এক ডাইনির ছবি ফুটে ওঠে/... আর ডাইনিকে ভালবেসে/কূলহারা হয়ে আছি রক্ত-ভুগোলে'। এভাবে আসক্তি ছড়িয়ে পড়ে প্রেম ও সম্পর্কের বন্ধনে। সেই সম্পর্ক এক মহৎ মানবিক দলিল হয়ে উঠতে চায় কোন কোন কবিতায়। 'সেতু ভেঙে গেলে পুনরায় সেতু গড়ে ওঠে। বহু ঘুরপথ শেষে সেতু বরাবর আসন গাড়ে পথিক; সেতুর বুকেই ছড়িয়ে কাব্যিক প্রতিভা, আহা রচনা করে হাড়ের সোনালি ব্রিজ'। মাসুদ পথিকের কবিতা সরল ভঙ্গির মধ্যেও ভাবনার অবকাশ রাখে অঢেল। এর কারণ হলো তার কবিতায় চিত্রকল্প তৈরির প্রবণতা। 'হাওয়ার সংসারে শ্বাস ও দীর্ঘশ্বাসের কলহ', 'কিংবা আমার শিকারী রাত, রো রো রতিসাঁকোয়_ ত্রসত্ম বনপথে'_ এরকম অজস্র পঙক্তিতে কবির দতার প্রমাণ মেলে।
সেতু হারাবার দিন-এ বিভিন্ন আঙ্গিকের কবিতা রয়েছে। মাসুদ পথিক গদ্যছন্দে স্বাচ্ছন্দ্য বোধ করেন বেশি। গদ্যধমর্ী কবিতাগুলোতে বক্তব্যের সুঠাম নির্মাণ চোখে পড়ে। খানিকটা উদ্ধৃতি দেয়া যাক : 'জলও হয় নিবিড় সনত্মানসম্ভবা; যথা ন্যাচার তথা ন্যাচারাল_ আকারে বিকারে আমরা ন্যাচারাল বেঁচে থাকি; চারদিকে বিপুল জৈব হুলুস্থূলে, গোপনে- অতিগোপনে ভেতরে বাহিরে'। কবিতায় কবির ভাবনার প্রকাশ চলে কবির তারম্নণ্যের সমানত্মরাল। কবি তার জীবনাচরণে এক ধরনের তারম্নণ্য দোসর বিদ্রোহ, সরলতা, ভালবাসা, আবেগ ও উপলদ্ধি প্রকাশের পথ খোঁজেন এবং পরিশষে কবিতাতেই তার আশ্রয় খুঁজে পান। সে জন্য অধিকাংশ তারম্নণ্যের কবিতা যতটা শিল্পকে মেনে চলে ততটাই মেনে চলতে চায় নিজ হৃদয়ের আদেশ। এ কারণে পঙ্ক্তিবিন্যাস কখনও এলোমেলো হয়ে যায়, শব্দচয়ন, অর্থ ও অনর্থকতার মাঝামাঝি অবস্থানে থাকে, কিন্তু তবু কবিতার সম্ভাবনার দরজাটি থাকে খোলা। সেতু হারাবার দিন-এ রকম কবিতা অনেক আছে যেখানে মনের চঞ্চলতা ও নির্দেশই প্রধান। 'কলেজে যাওয়ার পথে পাতা ও পতাকার নিচে যদি তার হাত ধরি, আহা! কেমন হবে বলো'_উপরোক্ত কথাগুলোকেই প্রতিষ্ঠিত করে গ্রন্থের 'আমার প্রেমিকা' শীর্ষক কবিতার এই সত্মবকটি।
সেতু হারাবার দিন কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে মুক্তচিনত্মা প্রকাশনা। প্রচ্ছদ করেছেন শিহাব বাহাদুর। ৬৪ পৃষ্ঠার বইটির মূল্য ৮০ টাকা। প্রকাশকাল ফেব্রম্নয়ারি ২০০৯।

No comments

Powered by Blogger.