ইউক্রেনে বোমায় উড়ে গেছে স্তালিনের মূর্তি

ইউক্রেনে জোসেফ স্তালিনের আবক্ষ মূর্তি গুঁড়িয়ে দিয়েছে চরমপন্থীরা। নববর্ষের ঠিক আগ মুহূর্তে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় সাবেক সোভিয়েত শাসকের মূর্তিটি বোমার বিস্ফোরণের সাহায্যে উড়িয়ে দেওয়া হয়।
স্থানীয় কমিউনিস্ট পার্টি গত শনিবার এ ঘটনাকে 'সন্ত্রাসী কর্মকাণ্ড' বলে অভিহিত করে।
১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন হওয়া পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন আদর্শের দিক থেকে এখনো দুই ভাগে বিভক্ত। পশ্চিমাঞ্চলে জাতীয়তাবাদী চেতনা এবং পূর্বাঞ্চলে রাশিয়াপন্থী প্রভাব বিদ্যমান। সাবেক সোভিয়েত আমলের কর্মকাণ্ড নিয়ে রাশিয়াপন্থীরা বেশ স্মৃতিকাতর। বিপরীতে জাতীয়তাবাদীরা সে সময়ের ধ্যান-ধারণা পিছে ফেলে সামনে এগিয়ে যাওয়া পক্ষে। এ কারণে গত বছর জাপোরিঝিয়ায় স্তালিনের মূর্তি স্থাপন নিয়ে বিতর্ক দেখা দেয়।
কমিউনিস্ট পার্টির জাপোরিঝিয়া শাখার প্রধান ওলেকসি বাবুরিন বলেন, 'কমিউনিস্ট পার্টির আঞ্চলিক সদর দপ্তরের নিচতলার নিরাপত্তা বেষ্টনী ভেঙে অপরাধীরা ভেতরে ঢোকে। এরপর বোমার বিস্ফোরণ ঘটায়। হামলায় মূর্তিটি পুরোপুরি ধংস হয়ে গেছে। ভবনেরও ব্যাপক ক্ষতি হয়েছে।' তবে কেউ আহত হয়নি বলে তিনি জানান। বাবুরিন দাবি করেন, 'এটা কোনো গুণ্ডা-মাস্তানের কাজ নয়। এটা সন্ত্রাসী কর্মকাণ্ড।'
পুলিশ জানিয়েছে, 'বিস্ফোরণের কয়েক মিনিট আগে ঘটনাস্থলের পাশ দিয়ে কয়েক দল মানুষকে যেতে দেখা গেছে। তাদের মধ্য থেকে কেউ কাঁটাতারের বেড়া ডিঙিয়ে ভেতরে ঢোকে। এরপর একটি শপিং ব্যাগের মধ্যে মূর্তির সঙ্গে বোমা যুক্ত করে।' পুলিশের ধারণা, বিস্ফোরণে হাতে তৈরি বোমা ব্যবহার করা হয়েছে।
জাতীয়তাবাদী এসভোবোদা (ফ্রিডম) গ্রুপ জানিয়েছে, বিস্ফোরণের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে পুলিশ তাঁদের দলের জাপোরিঝিয়া শহরের প্রধান ভিতালি পোদলোবনিকভ ও তাঁর সহযোগী ইউরি হুদিমেনকোকে গ্রেপ্তার করেছে।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.