সেচ সংযোগেও নতুন পদৰেপ- যাচাই বাছাই করছে উপজেলা কমিটি

ভূগর্ভস্থ পানির সঠিক ব্যবহার নিশ্চিতসহ বিদু্যতচালিত সেচযন্ত্র স্থাপন নিয়ে স্থানীয় পর্যায়ে যেন কোন বিরোধ না থাকে সে ল্যে এবার সেচনির্ভর বোরো মৌসুমে বিদু্যতচালিত সেচ সংযোগ দেয়ার েেত্র নতুন পদপে নেয়া হয়েছে। উপজেলা পর্যায়ে আবেদন যাচাই-বাছাইয়ের পর নতুন সেচ সংযোগ দেয়া হবে বলে পলস্নী বিদু্যত সমিতি (পবিস) জানিয়েছে।
এসব কারণে গেল বোরো মৌসুমের তুলনায় এবার বগুড়ায় বিদু্যতচালিত সেচযন্ত্রে নতুন বিদু্যত সংযোগ এক-চতুর্থাংশে নেমে আসছে। গত বোরো মৌসুমে বগুড়া পবিসের কাছে নতুন সেচ সংযোগের জন্য আবেদনপত্র জমা পড়েছিল প্রায় ২ হাজার। সেখানে ডিসেম্বর পর্যনত্ম এবার আবেদন এসেছে প্রায় ৩শ'। গত সেচ মৌসুমে এই আবেদন ছিল প্রায় ২ হাজার। সেচ কমিটির প্রত্যায়ন ছাড়া এবার পলস্নী বিদু্যত সমিতি সরাসরি নতুন সেচ সংযোগ দিচ্ছে না। এ ছাড়া পলস্নী বিদু্যত সমিতি থেকে সেচ সংযোগ নিতে গ্রাহকদের ট্র্ান্সফরমার নিজ খরচে কেনার নিয়ম করায় সেচ সংযোগ নেয়ার ব্যয় বেড়ে যাচ্ছে বলে গ্রাহকরা জানিয়েছে।
সংশিস্নষ্ট সূত্র জানায়, আগে ইতোপূর্বে সেচ সংযোগ দেয়ার েেত্র ভূগর্ভস্থ পানির সঠিক ব্যবহার এবং যথেচ্ছ ব্যবহার রোধের বিষয়গুলো উপেতি থেকেছে। এবার নতুন সেচ সংযোগ নেয়ার জন্য উপজেলা পর্যায়ে গঠিত সেচ কমিটির মাধ্যমে যাচাই-বাছাই হয়ে পবিসের কাছে আসছে। পবিস তার ভিত্তিতে সংযোগ দেয়ার ব্যবস্থা নিচ্ছে। বগুড়া পবিস সূত্র জানায়, আগে সেচ সংযোগ দেয়ার েেত্র ওয়াটার লেভেল অধ্যাদেশ বিভিন্ন কারণে সম্পূর্ণ কার্যকর হয়নি। এবার উপজেলা সেচ কমিটি থাকায় বিষয়গুলো নজরে থাকছে। যাচাই-বাছাই কালে দেখা হচ্ছে, যে স্থানে একটি বিদু্যত চালিত গভীর বা অগভীর নলকূপ রয়েছে কিনা। একই স্থানে প্রয়োজনের অধিক সেচযন্ত্র থাকলে ভূগর্ভস্থ পানির সঠিক ব্যবহার যেমন নিশ্চিত হয় না তেমনি একটি স্কিমের নিকটে অপর একটি সংযোগ থাকলে স্থানীয় পর্যায়ে বিরোধ থেকে মামলা পর্যনত্ম গড়ায়। পবিস বগুড়ার জেনারেল ম্যানেজার জানিয়েছেন, গত মৌসুমে বগুড়া এ ধরনের প্রায় অর্ধশত মামলা হয়েছে। তিনি জানান, একটি সেচযন্ত্র থেকে অপরটির নির্দিষ্ট দূরত্ব নতুন সেচ সংযোগের আবেদনের েেত্র গুরম্নত্বের সঙ্গে দেখা হচ্ছে। একটি গভীর নলকূপ থেকে অপর গভীর নলকূপের দূরত্ব এলাকা ভেদে (ওয়াটার লেভেল নির্ভর) ১১শ' থেকে ১৮শ' ফুট থাকার কথা। বিদু্যতচালিত অগভীর নলকূপের েেত্র এই দূরত্ব নূ্যনতম ৪শ' থেকে ৭শ' ফুট। সূত্র জানায়, নতুন সেচ সংযোগের আবেদন উপজেলা সেচ কমিটির মাধ্যমে যাচাই-বাছাই করে পবিসর কাছে আসার পর তা আবার দেখা হচ্ছে।
_মাহমুদুল আলম নয়ন, বগুড়া

No comments

Powered by Blogger.