আইনজীবীর অভিযোগ-ফিলিস্তিনি নারীর মৃত্যুর ঘটনা আড়াল করছে ইসরায়েল

ইসরায়েলি সামরিক বাহিনী ফিলিস্তিনি এক নারীর মৃত্যুর ঘটনা গোপন করার চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। ওই নারীর নাম জওহর আবু রাহমা (৩৬)। তাঁর পরিবারের আইনজীবী মাইকেল স্ফার্ড ওই অভিযোগ করেছেন।
অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরে গত শুক্রবার বিক্ষোভের সময় ইসরায়েলি বাহিনীর ছোড়া টিয়ারশেলের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন রাহমা। শনিবার হাসপাতালে তিনি মারা যান। স্ফার্ড সেনাবাহিনীর বিরুদ্ধে 'অতিরিক্ত গ্যাস ব্যবহারের' অভিযোগ করেন। এর আগে ২০০৯ সালে রাহমার ভাই ইসরায়েলি বাহিনীর টিয়ারশেলের আঘাতে আহত হন এবং পরে মারা যান।
স্ফার্ড ইসরায়েলের আর্মি রেডিওকে বলেন, 'ক্ষমা চাওয়া এবং কঠোর তদন্তের পরিবর্তে সেনাবাহিনী আবারও তাদের সদস্যদের কাজ আড়াল করার চেষ্টা করছে।'
ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, 'রাহমার মৃত্যুর সঠিক কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।' তাদের মতে, রাহমার হয়তো হাঁপানি ছিল। এর সঙ্গে টিয়ারশেলের উপাদান মিশে তার মৃত্যু ঘটতে পারে। তারা শুক্রবারের সাপ্তাহিক বিক্ষোভকে 'হিংস্র ও অবৈধ দাঙ্গা' হিসেবে অভিহিত করে।
ফিলিস্তিন কর্তৃপক্ষ ঘটনাটিকে ইসারয়েলের 'যুদ্ধাপরাধ' হিসেবে অভিহিত করে তীব্র নিন্দা জানিয়েছে। ইসরায়েলি পত্রিকা হারেৎজ জানায়, রাহমার মৃত্যুর প্রতিবাদে শনিবার কয়েক শ ইসরায়েলি তেল আবিবে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ করে। এ সময় ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
পশ্চিম তীরের বিলীন গ্রামে ইসরায়েলের নির্মিত বেড়ার কাছাকাছি প্রতি শুক্রবার শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। পাঁচ বছর ধরে চলছে এই রীতি। ফিলিস্তিনিদের দাবি, ইসরায়েল তাদের জায়গা দখল করে অবৈধভাবে ওই বেড়া দিয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.