পোল্যান্ডের পাহাড়ে পুরনো পায়ের ছাপ by মামুন রশীদ

সবচেয়ে প্রাচীন পায়ের ছাপ পাওয়া গেছে সম্প্রতি দৰিণ-পূর্ব পোল্যান্ডে। এই পায়ের ছাপের অসত্মিত্ব খুঁজে পান বিজ্ঞানীরা। চার পায়ের প্রাণীটির পায়ের যে ছাপ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা তাকে পৃথিবীর সবচেয়ে প্রাচীন বলে অভিহিত করেছেন তারা। খুঁজে পাওয়া পায়ের ছাপের প্রাণীটি ৩৯৭ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বিচরণ করত বলে মনে করছেন বিজ্ঞানীরা।
পোল্যান্ডের পাহাড়ের গায়ে ছাপ থেকে প্রাণীটিকে শনাক্ত করা সম্ভব হয়নি। তবে প্রাণীটি যে চারপায়ী সে বিষয়ে নিশ্চিত বিজ্ঞানীরা। ন্যাচার জার্নালের এক প্রবন্ধে এ পায়ের ছাপের অসত্মিত্ব সম্পর্কে বলা হয়, এর মাধ্যমে আমাদের আগের ধারণা পাল্টাতে হবে। কারণ আমাদের ধারণাকৃত সময়ের অনেক আগেই পৃথিবীতে চারপায়ী প্রাণীর অসত্মিত্ব প্রমাণ মিলল। সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার আলবার্গ বলেন, এটি আমাদের এ যাবত কালের সবচেয়ে গুরম্নত্বপূর্ণ আবিষ্কার। এত পুরনো ফসিল আমরা এর আগে আর খুঁজে পাইনি। এই পায়ের ছাপ আমাদের পূর্বের সব তথ্যকে নতুন করে ভাবতে বাধ্য করবে। এর মাধ্যমে আমরা খুঁজে পাব আগের প্রাণীদের অসত্মিত্ব এবং তাদের জীবন সম্পর্কে।
বিজ্ঞানীরা ধারণা করছেন যে, প্রাণীটির পায়ের ছাপের অসত্মিত্ব তাঁরা খুঁজে পেয়েছেন, সেটি ছিল চার পা-বিশিষ্ট। আর প্রাণীটি সম্ভবত কুমির গোত্রের। গড়ে ছাপগুলো দু' মিটার লম্বা। এই ছাপ খুঁজে পাওয়া দলের সদস্য পোল্যান্ড এবং সুইডেনের বিজ্ঞানীরা মনে করছেন, এর মধ্য দিয়ে তারা প্রাচীন এই প্রাণীটির কাঁধ, কুনুই এবং শরীরের পেছনের অংশসহ তাদের চলাফেরা সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। ৩৯৭ মিলিয়ন বছর আগের এই ফসিলটিই এখন পর্যনত্ম খুঁজে পাওয়া ফসিলের মাঝে সবচেয়ে পুরনো। ধারণা করা হয়, মাছ থেকে বিবর্তনের মধ্য দিয়ে স্থলচর প্রাণীর বিকাশ। সেৰেত্রেও অনুমানটির নিশ্চয়তা প্রমাণে ফসিলটি গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।
সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.