নির্মল সেনের দেহ বঙ্গবন্ধু মেডিকেলে আজ হস্তান্তর

সদ্য প্রয়াত সাংবাদিক-কলামিস্ট ও রাজনীতিক নির্মল সেনের মরদেহ আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হস্তান্তর করা হবে। মৃত্যুর আগে তিনি চারটি ইচ্ছার কথা লিখে রেখে গিয়েছিলেন।
এর একটি ছিল মরদেহ চিকিৎসাবিজ্ঞানের উন্নয়ন ও গবেষণায় যেকোনো মেডিকেল কলেজে দান করা। গতকাল বুধবার তাঁর মরদেহ ল্যাবএইড হাসপাতালের হিমঘর থেকে ওই বিশ্ববিদ্যালয়ের হিমঘরে স্থানান্তর করা হয়েছে। আজ পরিবারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে মরদেহ হস্তান্তর করা হবে বলে নির্মল সেনের ভাতিজা রতন সেন প্রথম আলোকে জানিয়েছেন।
আজ নির্মল সেনের মরদেহ হস্তান্তরের আগে সকাল নয়টায় তাঁর রাজনৈতিক সংগঠন গণতান্ত্রিক বিপ্লবী পার্টির ২৩ তোপখানা সড়কের কার্যালয়ে, ১০টায় জাতীয় প্রেসক্লাবে এবং বেলা ১১টায় সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।
প্রয়াত এই বাম নেতার মৃত্যুতে তাঁর নিজ জেলা গোপালগঞ্জের কোটালীপাড়ায় গতকাল শোক পদযাত্রা অনুষ্ঠিত হয়। সর্বস্তরের মানুষ এই কর্মসূচিতে অংশ নেয়। এ ছাড়া জেলা শহরে চারটি পৃথক শোকসভা অনুষ্ঠিত হয়। গোপালগঞ্জ ও কোটালীপাড়ায় কর্মরত সাংবাদিকেরা কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে তিন দিনের শোক কর্মসূচি গ্রহণ করেছেন।
আরও শোক: নির্মল সেনের মৃত্যুতে গতকাল বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ও সংগঠন গভীর শোক প্রকাশ করেছে। শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন প্রবীণ বাম নেতা অধ্যাপক মোজাফ্ফর আহমদ, জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর ও সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম, গণঐক্যের আহ্বায়ক পঙ্কজ ভট্টাচার্য, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।
বিবৃতিদানকারী সংগঠনগুলোর মধ্যে আছে আইন ও সালিশ কেন্দ্র, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বিপ্লবী ছাত্র সংহতি, বাংলাদেশ কমিউনিস্ট লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (পুনর্গঠিত), ন্যাপ ভাসানী, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম এবং বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ।
সংশোধনী: গতকাল প্রথম আলোয় ‘চলে গেলেন নির্মল সেন’ শীর্ষক খবরে নির্মল সেনের বয়স ৭৩ বছর ছাপা হয়েছে। প্রকৃতপক্ষে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত।

No comments

Powered by Blogger.