ফ্যাশন সংবাদ- রংধনু শীর্ষক প্রদর্শনী- 'রংধনু' শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

গত শুক্রবার বিকেল ৩-৩০ মিনিটে 'রঙধনু' শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে শুরম্ন হয়। প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন খাদ্য ও দুর্যোগ, ব্যবস্থাপনামন্ত্রী ড. মোঃ আবদুর রাজ্জাক।
এ ছাড়াও বিশেষ অতিথির আসন অলঙ্কৃত করেন সাংসদ সারাহ্ বেগম কবরী, বিশিষ্ট শিল্পসমালোচক মাইনুদ্দীন খালেদ, বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর এবং তাঁত ও কারম্নশিল্পের ডিজাইনার শ্রদ্ধাভাজন চন্দ্রশেখর সাহা। অনুষ্ঠান সঞ্চালকের ভূমিকায় ছিলেন ফারহা শারমীন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন রঙ-এর কর্ণধার বিপস্নব সাহা, বার্জার বাংলাদেশ লিঃ-এর পৰে মাহ্তাসিন আহমেদ এবং বিশেষ অতিথি চন্দ্রশেখর সাহা, মাইনুদ্দীন খালেদ, মুর্তজা বশীর সারাহ্ বেগম কবরী। 'রঙধুন' শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের তিন অঞ্চলের শ্রেষ্ঠ তিন রঞ্জনশিল্পী, পার্বত্য চট্টগ্রামের রাজচন্দ্র চাকমা, রাজশাহীর মন্টু চন্দ্র দাস ও টাঙ্গাইলের মোঃ শহিদুল ইসলামকে সম্মাননা প্রদান করা হয়। প্রধান অতিথি ড. মোঃ আবদুর রাজ্জাকের বক্তব্য ও প্রদর্শনীর উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিক ঘোষণা করেন। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন রঙ-এর কর্ণধার সৌমিক দাস।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ও আগত অভ্যাগতদের নিয়ে বাংলাদেশ জাতীয় জাদুঘরের 'নলিনীকানত্ম ভট্টশালী' প্রদর্শনী কৰ পরিদর্শন করেন। 'নলিনীকানত্ম ভট্টশালী' প্রদর্শনী কৰে দেশের বিশিষ্ট চিত্রশিল্পী, সাংবাদিক, উদ্যোক্তা, অভিনেতা, নৃত্যশিল্পী, চিত্রগ্রাহক, মডেল, ব্যবসায়ী, মিডিয়াকমর্ী ছাড়াও রঙ-এর ক্রেতাসাধারণ ও স্বজনদের নিয়ে এক মহামিলন মেলায় পরিণত হয়।
এই প্রদর্শনীতে মূল বিষয়বস্তু প্রকৃতি ও মানুষের জীবনযাপনের মধ্যে রঙ-এর প্রভাব। মানুষের যাপিত জীবনে প্রতিনিয়ত রঙের প্রভাব-এর অনস্বীকার্যতা। প্রদর্শনীর উপস্থাপনায় প্রকৃতি ও নাগরিক জীবনে রঙ যে কতভাবে আমাদের অনুভূতিকে আন্দোলিত করে তার উপস্থিতির উদাহরণ দেয়া হয়েছে। প্রদর্শনীতে রয়েছে ৪৭টি স্থাপনাশিল্পের মাধ্যমে প্রাকৃতিক উপাদান ও যন্ত্রনির্মিত উপকরণের নান্দনিক স্থাপনার মাধ্যমে এর প্রতিফলনকে দৃশ্যমান করা হয়েছে। ১. পরিচিতির স্বতন্ত্র রং (ঈড়ষড়ৎ ড়ভ ষফবহঃরঃু). ২. অন্ধকারের রঙিন সঙ্গীত (উধৎশ রিঃয ঈড়ষড়ৎভঁষ ঝড়হম). ৩. পালকের পেলব বর্ণিলতা (ঈড়ষড়ৎ ড়ভ ঝড়ভঃ ঋবধঃযবৎং). ৪. জীবনযাপনের রঙ-১ (ঈড়ষড়ৎ ড়ভ খরভবংঃুষং-১)। ৫. দারম্নঅঙ্গের রঙ (ঈড়ষড়ৎ ড়ভ ঞৎববং). ৬. জোছনার নীল (গড়ড়হষরহমযঃ ওহফরমড় ইষঁব). ৭. প্রাকৃতিক রঙ (ঈড়ষড়ৎ ড়ভ ঘধঃঁৎধষ উুব). ৮. লোকশিল্পের রঙ (ঈড়ষড়ৎ ড়ভ ঋড়ষশ অৎঃং). ৯. আলোকচিত্রের রঙ (ঈড়ষড়ৎ ড়ভ চযড়ঃড়মৎধঢ়যু). ১০. চিত্রকলার নান্দনিকতায় রং (ঈড়ষড়ৎ ড়ভ ঋরহব অৎঃং). ১১. শিশুদের রঙিন আনন্দ (ঈড়ষড়ৎভঁষ ঔড়ু ড়ভ ঈযরষফৎবহ). ১২. ঐতিহ্যের ভিন্নমাত্রা (উরভভবৎবহঃ অংঢ়বপঃ ড়ভ ঐবৎরঃধমব). ১৩. রঙের ঘনত্ব ও প্রতিবিম্ব (ঈড়ষড়ৎ ড়ভ ঞবীঃঁৎব ্ জবভষবপঃরড়হ). ১৪. বাহারী রঙ (ঈড়ষড়ৎ ড়ভ উধুুষরহম). ১৫. রঙিন তন্তু-১ এবং ২ (ঈড়ষড়ৎ ড়ভ ঞযৎবধফং-১ ্ ২). ১৬. ছাপাই মাধ্যমে রঙ-১ এবং ২ (ঈড়ষড়ৎ ড়ভ ঐধহফ চৎরহঃ-১ ্ ২). ১৭. বাঁধনের রঙ (ঈড়ষড়ৎ ড়ভ ঞরব-ফুব). ১৮. রঙের গভীরতা (উবঢ়ঃয ড়ভ ঈড়ষড়ৎ). ১৯. রঙিন তন্তু-৩ (ঈড়ষড়ৎ ড়ভ ঞযৎবধফং-৩). ২০. বঙের ক্রমবিন্যাস (ঝযধফবং ড়ভ ঈড়ষড়ৎ). ২১. প্রাকৃতিক উপাদানের রঙ-১ হতে ১১ (ঈড়ষড়ৎ ড়ভ ঘধঃঁৎধষ ওহমৎবফরবহঃং-১ ঃড় ১১). ২২. সমুদ্র সামগ্রীর রঙ-১ থেকে ৩ (ঈড়ষড়ৎ ড়ভ ঙপবধহ ঊষবসবহঃং-১ ঃড় ৩). ২৩. নির্মাণ সামগ্রীর রঙ (ঈড়ষড়ৎ ঙভ ইঁরষফরহমং গধঃবৎরধষং)। ২৪. স্থবিরতার রঙ (ঈড়ষড়ৎ ড়ভ ঝঃড়হবং). ২৫. কার্পাসের রঙ (ঈড়ষড়ৎ ড়ভ ঈড়ঃড়হ). ২৬. জীবনযাপনের রঙ-২ হতে ৫ (ঈড়ষড়ৎ ড়ভ খরভবংঃুষব-২ ঃড় ৫). ২৭. মুদ্রণশিল্পের রঙ-১ হতে ৪ (ঈড়ষড়ৎ ড়ভ এৎধঢ়যরপং-১ ঃড় ৪). এই প্রদর্শনীর সঙ্গে প্রতিষ্ঠানের বিপণনের প্রক্রিয়াটিকে পরিহার করা হয়েছে সযত্নে। রঙ-এর একানত্ম বিশ্বাস এই প্রদর্শনীর মাধ্যমে নাগরিক জীবনযাত্রার জটিলতায় সামান্যতম হলেও রঙের মূর্ছনা মনের অনুভূতির গভীরে সুর জাগাতে সাহায্য করবে।

দেশী দশ
ভারতবর্ষে ব্রিটিশবিরোধী সংগ্রামে মহাত্মা গান্ধীর স্বদেশী পণ্য ব্যবহারের আহ্বানে আন্দোলিত হয়েছিল এ অঞ্চলের মুক্তিকামী মানুষ। গান্ধীর সে আদর্শকে পাথেয় করে আজও যাঁরা চলার প্রয়াসী তাদের মধ্যে গান্ধী আশ্রম ট্রাস্ট অন্যতম।
দেশীদশ তার চলার শুরম্নতে এদেশের কারম্ন ও বয়নশিল্পের উন্নয়নের পাশাপাশি এ জাতির যা কিছু অর্জন ও গৌরবের, সে সবকিছুকে উর্ধে তুলে ধরার প্রত্যয় জানিয়েছিল। তারই ধারাবাহিকতায় গান্ধী আশ্রম ট্রাস্টের সহায়ক হিসেবে আমরা ২১ থেকে ২৬ জানুয়ারি বসুন্ধরা লেভেল-৭, বস্নক-এ, দেশী দশ চত্তরে আয়োজন করেছি গান্ধীর স্বাদেশিকতায় দেশীদশ শীর্ষক প্রদর্শনী।
এ প্রয়াসে আপনি ও আপনার সাথীদের উপস্থিতি আমাদের করবে প্রত্যয়ী।

No comments

Powered by Blogger.