আমার কণ্ঠে সবাই রবীন্দ্রসংগীত শুনতে চান

বিয়ে ও বরের কথা বলুন... মাস দেড়েক হবে। আমার বর আকাশ রায়। প্রকৌশলী। আমাদের পরিচয় হয়েছিল সাড়ে নয় বছর আগে। এত দিন প্রেমের পর আমাদের বিয়ে হয়েছে।
তবে বিয়েটা হয়েছে পারিবারিকভাবেই।বিয়ের পর কোথায় বেড়াতে গেলেন? আন্দামান দ্বীপে। এবার আপনার গান নিয়ে কথা বলব।
এখন আমার কণ্ঠে সবাই রবীন্দ্রসংগীত শুনতে চান। চলচ্চিত্রের অনেক নির্মাতাই ছবির কাজ শুরু করার আগে আমাকে দিয়ে রবীন্দ্রসংগীত গাওয়ানোর পরিকল্পনা করেন। আর শ্রোতারাও তা-ই চান।
আপনি কখনো রবীন্দ্রসংগীত শিখেছেন?
না না, প্রথাগত যে শিক্ষা, তা আমার হয়নি। যাঁদের গান ভালো লাগত, তাঁদের অ্যালবাম শুনি। শুনে শুনে নিজের মতো করে গাওয়ার চেষ্টা করি। আর আমার বাসায় রবীন্দ্রসংগীতের অনেক স্বরলিপি আছে।
স্বরলিপি থাকলেই কি গান গাওয়া যায়?
রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর গানের কথায় কী বোঝাতে চেয়েছেন, আমি কিন্তু আগে তা উপলব্ধি করার চেষ্টা করি। তারপর স্বরলিপি দেখি। চেষ্টা করি, যাতে গাওয়ার সময় স্বরলিপি থেকে সরে না যাই।
‘মায়াবন বিহারিণী’, ‘জাগরণে যায় বিভাবরী’—এরপর আর কোনো রবীন্দ্রসংগীত গেয়েছেন?
কয়েক মাস আগে ইলার চার অধ্যায় ছবিতে গেয়েছিলাম ‘আয় তবে সহচরী’ গানটি। ইদানীং বালুকাবেলা ডট কম ছবিতে গেয়েছি ‘তোমায় গান শোনাব’, দত্ত ভার্সেস দত্ত ছবিতে রূপঙ্করের সঙ্গে গেয়েছি ‘ভালোবেসে সখী’।
আপনার রবীন্দ্রসংগীতের শ্রোতা এ সময়ের ছেলেমেয়েরা?
শুরুতে কিন্তু আমারও তেমনই ধারণা ছিল। পরে দেখি, এ প্রজন্মের ছেলেমেয়েরা তো আছেই, পাশাপাশি বড়রাও শুনছেন।
শুধু রবীন্দ্রসংগীত গাইবেন?
না না, আধুনিক গানও করছি। আজ (মঙ্গলবার) ‘মিউজিক্যাল ড্রামা লাস্ট কাউন্টার’-এর জন্য গান গাইছি। এখন তো অনেক ছবিতেই গান করছি। এই যেমন মাছ মিষ্টি মোর ছবিতে ‘তুমি এবার’, বাইসাইকেল কিক ছবিতে ‘বোঝে না সে বোঝে না’। গত সপ্তাহে ‘তুমি এবার’ গানটি টপ চার্টের ১ নম্বরে ছিল।
‘চুপ কথা’র পর নতুন অ্যালবাম কবে করছেন?
চুপ কথা বের করেছি এক বছর হলো। এবার আমার দ্বিতীয় অ্যালবামের কাজ শুরু করব। আরেকটি কথা, এবার বাংলাদেশের জুয়েলের সঙ্গে গান গেয়েছি। অ্যালবামের নাম একলা প্রথম। বের করেছে কলকাতার ট্রু ইস্টার্ন। গত সোমবার কলকাতায় ওয়ার্ল্ড মিউজিকে অ্যালবামটির মোড়ক খোলা হলো।
শিক্ষকতার কী খবর?
আমি আশুতোষ কলেজে শিক্ষকতা করছি। বিয়ের জন্য লম্বা ছুটি নিয়েছিলাম। কাল (সোমবার) আবার যোগ দিয়েছি।
 মেহেদী মাসুদ

No comments

Powered by Blogger.