জাতীয় কবিতা উৎসব ১ ফেব্রম্নয়ারি, উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পকলায়- সংস্কৃতি সংবাদ

 গত কয়েক বছরের ধারাবাহিকতায় আগামী ১ ও ২ ফেব্রম্নয়ারি রাজধানীতে শুরম্ন হচ্ছে জাতীয় কবিতা উৎসব। বাংলাদেশসহ একাধিক দেশের প্রায় চার শ' কবি এ মিলনমেলায় যোগ দেবেন বলে আশা করছে আয়োজক সংগঠন জাতীয় কবিতা পরিষদ।
বুধবার টিএএসসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আশাবাদ ব্যক্ত করা হয়। এতে উৎসব আহ্বায়ক কবি আসাদ চৌধুরী, পরিষদের সভাপতি হাবীবুলস্নাহ সিরাজী, ড. মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক আসলাম সানী, কাজী রোজী, রবীন্দ্র গোপ, হালিম আজাদ, তারিক সুজাত, ফয়জুল আলম পাপ্পু প্রমুখ উপস্থিত ছিলেন। আয়োজকরা জানান, 'নতুন কবিতা নতুন সময়' সেস্নাগানে সকাল ১০টায় উৎসবের উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। কলকাতা থেকে সুনীল গঙ্গোপাধ্যায়, সমরেন্দ্র সেনগুপ্ত, প্রণব চট্টোপাধ্যায়, বুদ্ধদেব দাশগুপ্ত, শ্যামল কানত্মি দাশ, বীথি চট্টোপাধ্যায়, স্বাতী চট্টোপাধ্যায়, আগরতলা ত্রিপুরার কবি অনিল সরকার, রাতুলদেব বর্মণসহ বেশ কয়েকজন কবি এতে অংশ নেবেন। যুক্তরাজ্য ও কুয়েতসহ বিভিন্ন দেশ থেকে আসবেন প্রবাসী কবিরা। সংবাদ সম্মেলনে জানানো হয়, দুদিনের উৎসবে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, কবিতার গান, চিত্র প্রদর্শনী ছাড়াও দুটি গুরম্নত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হবে।
উৎসবে অংশ নিতে ইচ্ছুক কবিদের নাম নিবন্ধনের কাজ টিএসসির অস্থায়ী কার্যালয়ে চলছে উলেস্নখ করে আয়োজকরা জানান, আগামী ৩১ জানুয়ারি পর্যনত্ম এ নিবন্ধন চলবে।

চলছে আনত্মর্জাতিক চলচ্চিত্র উৎসব
ঢাকা আনত্মর্জাতিক চলচ্চিত্র উৎসবে বুধবার দেখানো হয় ২৫টি ছবি। আজ বৃহস্পতিবার একই আয়োজনে দেখানোর কথা রয়েছে আরও ১৫টি চলচ্চিত্র। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে ৫টি, সুফিয়া কামাল মিলনায়তনে ২টি এবং কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে ৮টি ছবি প্রদর্শিত হবে। ছবিগুলোর মধ্যে থাকছে_ 'নাইট বাস', 'ওভোরা', 'পরোক্ষ', 'ফোরম্যান', 'কম্বোডিয়া ড্রিমস' ও 'ডিজলি।'
শিল্পকলায় উচ্চাঙ্গ সঙ্গীত
ওসত্মাদ সৈয়দ জাকির হোসেন ও প্রিয়াঙ্কা গোপের উচ্চাঙ্গ সঙ্গীতে মুগ্ধ হলেন শ্রোতা। শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বুধবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বেহালা বাজিয়ে শোনান আলাউদ্দিন মিয়া। সরোদ পরিবেশন করেন মোহাম্মদ ইউসুফ খান। আজ বৃহস্পতিবার একই মিলনায়তনে আয়োজন করা হচ্ছে উচ্চাঙ্গ নৃত্য। সঙ্গীতের ধ্রম্নপদী অংশটির সঙ্গে সকলকে পরিচিত করতে ও উচ্চাঙ্গ চর্চায় উৎসাহিত করতে একাডেমী নিয়মিতভাবে এমন অনুষ্ঠানের আয়োজন করছে।

No comments

Powered by Blogger.