গানের ভুবনে যত এ্যালবাম

অডিও বাজারে গেলেই শোনা যায় পাইরেসির খবর। আর এ কারণে দিন দিন এ্যালবাম প্রকাশের সংখ্যা কমেই যাচ্ছে, বিশেষ করে জনপ্রিয় শিল্পীরা পিছিয়ে পড়েছেন এ্যালবাম প্রকাশ থেকে।
তারপরও পাইরেসিসহ নানা সীমাবদ্ধতার মাঝেও থেমে নেই এ্যালবাম প্রকাশনার, নতুন বছরকে সামনে রেখে জি সিরিজ, সংগীতা, লেজারভিশন, কুল এক্সপোজারসহ বেশ কয়েকটি অডিও প্রযোজনা প্রতিষ্ঠান অডিও এ্যালবাম প্রকাশ করেছে। এক-দুটি থেকে শুরু করে ২০টি পর্যন্ত এ্যালবাম বের করেছে কোন কোন প্রতিষ্ঠান। ২২টি এ্যালবাম বের করেছে অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ। এসব এ্যালবামের মধ্যে রয়েছে বাপ্পা মজুমদারের সুর ও সংগীতে ‘পরস্পর’। এতে বাপ্পাসহ কণ্ঠ দিয়েছে সামিনা চৌধুরী, ফাহমিদা নবী ও কলকাতার শিল্পী রূপঙ্কর। আরেকটি এ্যালবাম হলো ‘রক ফোর জিরো ফোর, ফাইভ জিরো ফাইভ’। এটি মাইলসের ইকবাল আসিফ জুয়েলের তত্ত্বাবধানে ২০০৮ সাল থেকে প্রকাশিত।
এ্যালবামটির জন্য দেশ-বিদেশের বিভিন্ন ব্যান্ডের কাছ থেকে গান সংগ্রহ করা হয়। তারপর সেখান থেকে বাছাই করা গান নিয়ে এ্যালবাম প্রকাশ করা হয়। এবারের এ্যালবামে থাকছে এক সঙ্গে দুটি ভার্সন। দুটি সিডিতে গান আছে মোট ৩০টি। অন্যান্য এ্যালবামের মধ্যে রয়েছে রাজিবের মিউজিক বক্স, আশেকের দেখা হবে, ক্রিমেটিক এক্স-ব্যান্ডের রণাঙ্গনের ডাক টিকেট, সিডিএলফর্মের র‌্যাপ, এ্যালবাম র‌্যাপার টু এ্যান এমসি, মিলন মাহমুদের মন যমুনা, অভির প্রেমে মরা জলে ডোবে না, নয়নের মিশ্র এ্যালবাম আড়ালে, আসিফ রেজার দূরের আকাশ, এরফানের জ্বলে ওঠে, জুবায়ের এরশাদের দ্বিধার বৃষ্টি, তপুর মিউজিক ভিডিওর এ্যালবাম গান নয় গল্প, মুম্বাই প্রবাসী বাংলাদেশী শিল্পী ডিজে আক্সের ইউথ প্রজেক্ট, বাপ্পীর উড়ায় দিলাম এবং মোস্তফা কামাল রাজু পরিচালিত চলচ্চিত্র প্রজাপতির গান নিয়ে এ্যালবাম ‘প্রজাপতি’।
লেজারভিশন- প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশন সম্প্রতি ১২টি এ্যালবাম বের করেছে। জানা যায়, বেশ কিছু দিন হলো শফিক তুহিনের এ্যালবামে ঘাটতি বাজারে হলেও ক্ষুদে গানরাজ শিল্পী পড়শীর এ্যালবাম রমরমা। পড়শীই এখন এগিয়ে। লেজারভিশনের অন্যান্য এ্যালবামের মধ্যে রয়েছে সেতু রায়ের ‘জল জ্যোৎস্না’ রিপন খানের মিক্সড এ্যালবাম মিক্স সেশন ওয়ান, মিক্সড অডিও এ্যালবাম না বলা ভালোবাসা এবং সোহেল মেহেদীর ‘মেঘের ভাঁজে’।
সংগীতা প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতা প্রকাশ করেছে মোট ২২টি অডিও এ্যালবাম। এসব বেশিরভাগই তারকাখ্যাতি পাওয়া শিল্পীদের নিয়ে। সংগীতার ব্যানারে প্রকাশিত এ্যালবামগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো বারী সিদ্দিকীর ‘প্রাণের পাখি’। শফিক তুহিনের ‘শফিক ডটকম’ ফজলুর রহমান বাবুর ‘ডুবোডুবি’, বালাম, ফুয়াদ, এসআই টুটুল, শওকত আলী ইমন ও ন্যান্সির ‘জেইউকে’ প্রতীক হাসানের ‘প্রিয় বান্ধবী’, বেবি নাজনীনের ‘ইচ্ছে করে’ আঁখি আলমগীরের ‘চোখ দিয়ে ছুঁবো তোমায়, মমতাজ ও কালা মিয়ার ‘মায়া কর আমার’, রুবেল ও কণিকার দিনের শেষে, ক্ষুদে গান রাজ বর্ণা ও টিপুর ‘প্রাণ পাখি ময়না’ তাহছানের ‘তুই আর আমি’ এবং হারুণ কিসিঞ্জারের কৌতুকের এ্যালবাম ‘ছাগলের বিয়ে’। এছাড়া ডেড লাইন বের করেছে চারটি এ্যালবাম। সেগুলো হলো ডি এলিমিনেশন ব্যান্ডের ‘অনিবার্য’, রাজিব রহমানের ‘হিপহপ’ এ্যালবাম পার্ট-২, ফাহিমের ‘কেন বল না’ এবং মোখলেছুর রহমান মিলুর ‘অতঃপর তুমি’, মমতাজের ‘মানিকগঞ্জের মাইয়া’ এবং ইভা রহমানের ‘মন সাগরে ভাসি’।

No comments

Powered by Blogger.