নতুন ভবনে স্কুল শুরু করেছে স্যান্ডি হুকের শিক্ষার্থীরা

বড়দিন আর নববর্ষের ছুটি শেষে গত বুধবার যুক্তরাষ্ট্রের স্কুলগুলো আবার খুলেছে। স্কুলে যেতে শুরু করেছে গত মাসে গুলিবর্ষণের ভয়াবহ ঘটনা ঘটা কানেকটিকাটের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলের শিশুরাও।
ওই ঘটনায় অ্যাডাম লানজা নামের এক তরুণের এলোপাতাড়ি গুলিতে ২০ শিশুসহ ২৬ জন নিহত হয়। তবে ওই ভয়াবহ ঘটনাবিজড়িত ভবনে ফিরতে হয়নি তাদের। নিউটাউনের পাশের একটি শহরে তাদের জন্য নতুন স্কুল ভবনের ব্যবস্থা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সবচেয়ে নিরাপদ স্কুল হিসেবে অভিহিত করা হচ্ছে একে।
স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলের শিশুরা গত বুধবার থেকে পাশের মনরো শহরের আরেকটি ভবনে পড়ালেখা শুরু করেছে। স্কুলটির নামেও কিছুটা পরিবর্তন আনা হয়েছে। স্কুলের সুপারিনটেনডেন্ট জ্যানেট রবিনসন এক সংবাদ সম্মেলনে বলেন, 'আমাদের ঐতিহ্য মেনেই স্কুলের নাম রাখা হয়েছে স্যান্ডি হুক স্কুল। বাচ্চারা আসতে শুরু করেছে।'
মনরো পুলিশ বিভাগের কর্মকর্তা লেফটেন্যান্ট কেইথ হোয়াইট ওই সম্মেলনে বলেন, 'স্কুলের জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। স্কুল ক্যাম্পাসের দিকে আসা প্রতিটি গাড়ি তল্লাশি করা হচ্ছে। আমি মনে করি, এখন এটাই হচ্ছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে নিরাপদ স্কুল।'
লানজা গত ১৪ ডিসেম্বর স্কুল ক্যাম্পাসে গিয়ে গুলি ছোড়ার পর নিজেও আত্মহত্যা করে। লানজার মা-ও তার গুলিতেই নিহত হন। গত সপ্তাহে লানজার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।
এদিকে নিউ জার্সির মার্লবোরো শহরের প্রতিটি স্কুলের জন্য সশস্ত্র প্রহরার ব্যবস্থা করেছে শহর কর্র্তৃপক্ষ। শহরের শিক্ষা কর্তৃপক্ষ গত বুধবার তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে জানায়, 'শিক্ষার্থী, শিক্ষাকর্মী ও ভবনগুলোর নিরাপত্তাই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। নিউটাউনের পরিস্থিতি বিবেচনায় রেখে মার্লবোরোর প্রতিটি স্কুলে একজন করে উর্দিধারী সশস্ত্র পুলিশ কর্মকর্তা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' ৯০ দিন পর্যন্ত এ ব্যবস্থা চলবে। এর মধ্যে ভবিষ্যৎ নিরাপত্তা উন্নয়নের ক্ষেত্রে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্র : এএফপি, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.