সম্মাননা পেলেন নির্মাতা রাজু আলীম

সম্প্রতি বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদ সম্মাননা পদক পেলেন তরুণ নির্মাতা ও কবি রাজু আলীম। রাজু আলীম একাধারে কবি, সাংবাদিক, নাট্যকার ও নির্দেশক। তিনি বর্তমানে চ্যানেল আইয়ের সিনিয়র প্রোগ্রাম প্রডিউসার।
রাজু আলীম পুরস্কার গ্রহণ করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের ডেপুটি হাইকমিশনার শ্রী সন্দ্রীপ চক্রবর্তীর হাত থেকে। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, এটিএন নিউজের প্রধান নির্বাহী ও বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, নিটল গ্রুপের চেয়ারম্যান ও ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের চেয়ারম্যান এম এ বারী এবং সেক্রেটারি জেনারেল শ্রী বাসুদেব ধর। মুক্তিযুদ্ধভিত্তিক বিশেষ তথ্যচিত্র নির্মাণের জন্য রাজু আলীম এ পুরস্কার পান। রাজু আলীমের প্রযোজনায় নাসিরউদ্দিন ইউসুফের উপস্থাপনায় ‘মুক্তিযুদ্ধ প্রতিদিন’ নামে একটি মুক্তিযুদ্ধভিত্তিক অনুষ্ঠান বিটিভি এবং চ্যানেল আইতে একই সঙ্গে প্রচারিত হয়েছে। ইতোমধ্যে অনুষ্ঠানটির ৮৫০ পর্ব প্রচারিত হয়েছে, যা বাংলাদেশের ইতিহাসে টেলিভিশনে অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে এই প্রথম দৃষ্টান্তমূলক ঘটনা। অনুষ্ঠানটির ডিভিডির মোড়ক উন্মোচন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাজু আলীমের জন্ম ৫ মার্চ বৃহত্তর ফরিদপুর জেলার শরীয়তপুরের তুলাসার ইউনিয়নের কীর্তিনাশা নদীর পাড়ে। নিজের লেখা হরর রোমান্টিক নাটক-সে এক রহস্যময়ী, সুন্দরীতমা, ধন্যবাদ হে ভালবাসা, নিউজম্যান, ভালবাসার ঘ্রাণ, মাছরাঙা মেয়ে, বিশেষ মানুষ, মেয়েটির কোন দোষ ছিল না, রোদ বৃষ্টির কবিতা ইত্যাদি বিভিন্ন চ্যানেলে প্রচার হয়েছে। সম্প্রতি তার পরিচালনায় নির্মিত টেলিফিল্ম প্রজাপতির সুখ-দুঃখ এবং নাটক আয়নার মানুষ প্রচারের অপেক্ষায় রয়েছে। এছাড়া চ্যানেল আইর বিশেষ দিনের বিশেষ অনুষ্ঠানের প্রযোজনা ও পরিকল্পনা করে থাকেন তিনি। এছাড়া প্রতিনিয়ত লিখছেন কবিতা, নাটক, নির্মাণ করছেন টেলিফিল্মসহ অন্যান্য অনুষ্ঠান।
তার নির্মিত এবং চ্যানেল আইতে প্রচারিত তথ্যচিত্রগুলোর মধ্যে মুক্তিযুদ্ধ আমার অহংকার, ভাষা আমার অহংকার, মহামহিম রবীন্দ্রনাথ, তোরা সব জয়ধ্বনি কর, কচিকাঁচাদের নজরুল, একাত্তরের শব্দ সৈনিক, জননী সাহসিকা বেগম সুফিয়া কামাল, জীবনানন্দ দাশের রূপসী বাংলা, তিতাস পাড়ের ঋত্বিক ঘটক, মুক্তিযোদ্ধা ভাস্কর শিল্পী নিতুন কু-ু, খোলা আকাশ, এখনই সময়, সেলিম আল-দীন আদিমাতার বরপুত্র ছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে তথ্যচিত্র, বিশেষ অনুষ্ঠানসহ প্রায় পাঁচ শ’ টকশো, তথ্যচিত্র অনুষ্ঠান নির্মাণ করে মিডিয়া ব্যক্তিত্ব হিসেবে তিনি ব্যাপক আলোচিত। তার বহুল আলোচিত গল্প-পতেঙ্গার ঘোড়ার জন্য তিনি সুনীল সাহিত্য পুরস্কার লাভ করেছেন। উল্লেখ্য, ‘পতেঙ্গার ঘোড়া’ গল্প অবলম্বনে শাহনেওয়াজ কাকলীর পরিচালনায় সুদীর্ঘ চলচ্চিত্র ‘জলরং’ নির্মাণাধীন। এতে অভিনয় করেছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা নিপুণ প্রমুখ।
আনন্দকণ্ঠ ডেস্ক

No comments

Powered by Blogger.