একাত্তরের এই দিনে

* মিসরীয় জাতীয় পরিষদের স্পিকার ড. লাবিব শুকায়ের ঢাকায় বলেন, ইসরায়েলের অবৈধ অধিকার থেকে কুক্ষিগত আরব এলাকা মুক্ত না করা পর্যন্ত আরব দেশগুলো তাদের সংগ্রাম অব্যাহত রাখবে।
পিপিআইয়ের খবরে প্রকাশ আফ্রো-এশীয় গণসংহতি সংস্থার পূর্ব পাকিস্তান কমিটির উদ্যোগে হোটেল পূর্বাণীতে এক সংবর্ধনা সভায় তিনি ভাষণ দিয়েছিলেন। ছয় সদস্যবিশিষ্ট এক মিসরীয় পার্লামেন্টারি প্রতিনিধিদল নিয়ে তিনি দুই দিনের সফরে এখানে আসেন।
* বঙ্গবন্ধু আজ পটুয়াখালীতে ঘোষণা করেন, বাংলাদেশের ন্যায়সংগত দাবি পূরণ ও তাদের নিজেদের ভাগ্য ও সম্পদ নিয়ন্ত্রণের অধিকার আর ঠেকিয়ে রাখা সম্ভব না। কারণ জনগণ নির্বাচনের মাধ্যমেই এ ব্যাপারে তাদের রায় দিয়েছে। গণবিরোধী শক্তি নির্বাচনের ফলাফলে বিভ্রান্ত হয়ে পড়লেও তাদের ঐতিহ্য অনুযায়ী আবার ষড়যন্ত্রে মেতে উঠেছে বলে তিনি দুঃখ প্রকাশ করেন। এ ছাড়া তাঁর জীবনের ওপর সাম্প্রতিক হামলার উল্লেখ করে তিনি বলেন, গণশত্রুরা পরাজিত হয়ে বাংলার মানুষের কণ্ঠ রোধের জন্য অন্য পন্থা অবলম্বন করেছে। বঙ্গবন্ধু নির্বাচনে আওয়ামী লীগের বিরাট সাফল্যের সঙ্গেই পাবনার দলীয় নবনির্বাচিত প্রাদেশিক পরিষদ সদস্য, খুলনায় একজন আওয়ামী লীগকর্মী হত্যারও উল্লেখ করেন।
* জাতীয় পরিষদের নবনির্বাচিত সদস্য এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ আজিজ শেষ রাতে করোনারি থ্রমবোসিস রোগে মাত্র ৫০ বছর বয়সে প্রাণত্যাগ করেন। এদিন তিনি অত্যন্ত কর্মব্যস্ত ছিলেন। তিনি দুটি জনসভা ও তাঁর সম্মানার্থে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান করেন। বিকেল ৫টায় বাউড্যাবহাটের জনসভায় বক্তৃতার পর নানুপুরের জনসভায় বক্তৃতা দিতে যান এবং সেখানে রাত ১১টা পর্যন্ত অবস্থান করেন।
* পাকিস্তান জামায়াতে ইসলামীর আমির মাওলানা মওদুদী দ্ব্যর্থহীনভাবে বলেন, দলের সদস্যপদ বা আমিরের পদ থেকে পদত্যাগের কোনো ইচ্ছা তাঁর নেই।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.