সেনুসিকে লিবিয়ার হাতে তুলে দিল মৌরিতানিয়া

লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির গোয়েন্দা প্রধান আবদুল্লাহ আল সেনুসিকে দেশটির সরকারের কাছে হস্তান্তর করেছে মৌরিতানিয়া। লিবিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন গতকাল বুধবার এ কথা জানায়। সেনুসি মৌরিতানিয়ায় অবৈধভাবে প্রবেশের প্রায় পাঁচ মাস পর এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হলো।


গাদ্দাফির 'ডান হাত' হিসেবে পরিচিত ছিলেন সেনুসি। গাদ্দাফির পতনের পর মৌরিতানিয়ায় পালিয়ে যান তিনি। লিবিয়ার টেলিভিশনে গতকাল আরবিতে প্রচারিত এক সংবাদে বলা হয়, 'মৌরিতানিয়া কর্তৃপক্ষ সেনুসিকে লিবিয়ার কাছে হস্তান্তর করেছে।' নাম প্রকাশে অনিচ্ছুক একটি সরকারি সূত্রও বিষয়টি নিশ্চিত করে।
লিবিয়ার একটি প্রতিনিধিদল গত মঙ্গলবার মৌরিতানিয়ার রাজধানী নোয়াকচট সফর করে। ধারণা করা হচ্ছে, প্রতিরক্ষামন্ত্রী ও সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফসহ ওই প্রতিনিধিদল সেনুসিকে হস্তান্তরসংক্রান্ত বিষয়েই এ সফর করে।
এর আগে মৌরিতানিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল আজিজ বলেন, সেনুসিকে প্রথমে অবৈধভাবে মৌরিতানিয়ায় প্রবেশের জন্য বিচারের মুখোমুখি হতে হবে। মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত এবং ফ্রান্সও তাঁকে আটকের আবেদন জানায়। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.