মিসরকে ১০০ কোটি ডলার ঋণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

১০০ কোটি ডলার ঋণ দেওয়ার ব্যাপারে মিসরের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা গণতন্ত্রের পথে উত্তরণের জন্য ১০০ কোটি ডলার সাহায্যের অঙ্গীকার করেছিলেন। এর সঙ্গে বাড়তি আরো ১০০ কোটি ডলার ঋণ দেওয়া হচ্ছে। নিউ ইয়র্ক টাইমস পত্রিকা গত সোমবার এ তথ্য জানায়।
গণ-আন্দোলনের কারণে গত বছর প্রেসিডেন্ট হোসনি মুবারক সরকারের পতনের পর থেকে মিসরের অর্থনীতি সংকটের মধ্যে আছে। অর্থনৈতিক অবস্থা পুনর্গঠনের জন্য গত মাসে আন্তর্জাতিক অর্থ তহবিলের কাছে মিসর ৪৮০ কোটি ডলার ঋণ চেয়েছে। নিউ ইয়র্ক টাইমস জানায়, ঋণ সহায়তা বিষয়ে আলোচনার জন্য গত সপ্তাহে ওবামা প্রশাসনের দুই কর্মকর্তা মিসর সফর করেন। যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী টমাস নিডসের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, 'আমরা মিসরের কাছে জোরালো বার্তা পেঁৗছাতে চাই। আমাদের সরকার শুধু মিসরকে সাহায্যই নয়, দেশটির প্রবৃদ্ধি ও ব্যবসার কথাও ভাবছে।' ঋণের এই অর্থের মধ্যে ৩৭ কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ রাখা হবে মার্কিন বিনিয়োগকারীদের অর্থ ফেরত পাওয়ার নিশ্চয়তা হিসেবে। ছয় কোটি ডলার রাখা হবে মিসরীয় ব্যবসায়ীদের বিনিয়োগ তহবিল হিসেবে।
মিসর সফরের সময় মার্কিন কর্মকর্তারা মোহাম্মদ মুরসির সরকারকে বিনিয়োগ বাড়ানোর উদ্দেশ্যে আয়কর, দেউলিয়াত্ব ও শ্রম-সংক্রান্ত আইন সংস্কারের আহবান জানান। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.