ওবামার জন্য ভোট চাইলেন ক্লিনটন

করতালি, অভিবাদন, উল্লাস আর অশ্রু দিয়ে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির প্রতিনিধীর সম্মেলনের মঞ্চে গত বুধবার সন্ধ্যায় স্বাগত জানানো হয় সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে। যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় এই রাষ্ট্রপ্রধানের ৫০ মিনিটের ভাষণ প্রেসিডেন্ট বারাক ওবামার পুনর্নির্বাচনের প্রচারে জোরালো প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।


ওবামার অর্থনৈতিক পরিকল্পনার ওপর পূর্ণ আস্থা রেখে তিনি উপস্থিত ১৫ হাজার ডেমোক্র্যাট প্রতিনিধির উদ্দেশে বলেন, 'কেমন দেশে বাস করতে চান, সে সিদ্ধান্ত আপনাদেরই নিতে হবে।'
ওবামার পুনর্নির্বাচন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পরিস্থিতিকে জটিল করে তুলবে বলে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকানদের অভিযোগ খারিজ করে দেন ক্লিনটন। নর্থ ক্যারোলাইনার শার্লটে অনুষ্ঠিত এ সম্মেলনে ক্লিনটন তীব্র ভাষায় রিপাবলিকানদের অভিযোগের জবাব দেন। ভাষণে বাজেট উদ্বৃত্ত ও বেকারত্ব কমাতে নব্বইয়ের দশকে নিজের শাসনামলের দুই মেয়াদের ভূমিকার কথা ভোটারদের স্মরণ করিয়ে দিয়ে তিনি জানান, ২০০৭ সালে যে ধরনের অর্থনৈতিক সংকটে দেশ পড়ে তাতে তিনি বা তাঁর কোনো পূর্বসূরির পক্ষেই এক মেয়াদে সংকটের পূর্ণ সমাধান সম্ভব ছিল না।
গত সপ্তাহে ফ্লোরিডার টেম্পায় রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে অর্থনীতির ক্ষেত্রে ওবামার নেতৃত্বের ব্যর্থতার অভিযোগ করেন দলের প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি ও অন্যরা। ওই অভিযোগ উড়িয়ে দিয়ে ক্লিনটন বলেন, 'টেম্পায় প্রেসিডেন্টের পুনর্নির্বাচনের বিরুদ্ধে রিপাবলিকানদের যুক্তিগুলো খুবই সাদামাটা। তাদের (রিপাবলিকান) বক্তব্যের মূলকথা, আমরা ওবামাকে একটি ধ্বংসস্তূপের মধ্যে রেখে এসেছি, সে এখনো তা পুরোপুরি পরিষ্কার করতে পারেনি, তাই তাকে বাতিল করে আমাদের আবার নির্বাচিত করুন। আমি মনে করি, এর চেয়ে প্রেসিডেন্ট ওবামার পুনর্নির্বাচিত হওয়ার পক্ষের যুক্তিগুলো অনেক ভালো। প্রেসিডেন্ট হয়ে তিনি অত্যন্ত ক্ষতিগ্রস্ত একটি অর্থনীতির দায়িত্ব নিয়েছিলেন, অর্থনীতির ভেঙে পড়া ভিত্তি পুনর্নির্মাণ শুরু করেছিলেন_যা ছিল অত্যন্ত কঠিন। অর্থনীতির ভিত্তিকে আরো আধুনিক, আরো ভারসাম্যপূর্ণ অবস্থায় নিয়ে এসেছেন তিনি। ক্লিনটন বলেন 'বিজয়ীরাই সব কিছু ভোগ করবেন_আপনারা এমন সমাজে বসবাস করতে চাইলে রিপাবলিকানদের ভোট দিন। আর যদি সমান সুযোগ-সুবিধা, সমদায়িত্বসম্পন্ন সবাইকে নিয়ে যে সমাজ, সে রকম দেশ চান_তবে বারাক ওবামা ও জো বাইডেনকে পুননির্বাচিত করুন।' ক্লিনটনের বক্তব্য শেষ হলে তাঁর সঙ্গে মঞ্চে যোগ দেন ওবামা। তাঁদের দুই জনকে সমর্থকরা উচ্ছ্বসিত করতালি দিয়ে অভিনন্দন জানায়। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.