২৬ হাজার নিবন্ধিত প্রাথমিক বিদ্যালয় সরকারি হচ্ছে

নিবন্ধিত বেসরকারি ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় সরকারি করার অনুষ্ঠানিক ঘোষণা আসছে এ বছরেই। সেই সঙ্গে এসব বিদ্যালয়ের এক লাখ তিন হাজার শিক্ষকের চাকরি জাতীয়করণ করা হচ্ছে। ২০১৩ সালের জানুয়ারি থেকে জাতীয়করণ কার্যক্রম শুরু হবে।


তগতকাল বৃহস্পতিবার সচিবালয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. মোতাহার হোসেন এ তথ্য জানান। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।
বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রায় দুই দশকের আন্দোলনের পর গত ২৭ মে প্রধানমন্ত্রী বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয়করণের ঘোষণা দেন। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের রূপরেখা চূড়ান্ত করে।
রূপরেখার সার সংক্ষেপ এরই মধ্যে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, তারিখ ঠিক করার পর আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে।
আগামীকাল শনিবার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। দিবসটি পালন উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গতকাল এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের এবারের প্রতিপাদ্য 'সাক্ষরতা ও শান্তি'। প্রতিমন্ত্রী জানান, দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা এবং গোলটেবিল বৈঠকের আয়োজন করা হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো মহাপরিচালক মো. আলমগীর প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.