ডেমোক্রেটিক পার্টির সম্মেলনে স্ত্রী মিশেল- ওবামা সাধারণ মানুষ, তবে অসাধারণ প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টির সম্মেলনে প্রেসিডেন্ট বারাক ওবামার সমর্থকদের উজ্জীবিত করলেন ফার্স্ট লেডি মিশেল ওবামা। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের শার্লটে গত মঙ্গলবার ডেমোক্রেটিক পার্টির দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে।


এই সম্মেলনে গতকাল বুধবার বাংলাদেশ সময় গভীর রাতে ওবামাকে দলীয় প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন দেওয়ার কথা।
সম্মেলনের প্রথম দিনে মিশেল ওবামা স্বামীর সমর্থনে বক্তৃতা করেন। চার বছর আগে মিশেল সন্দিগ্ধ ভোটারদের বলেছিলেন, তাঁর স্বামীর নামটি কৌতুকপূর্ণ হলেও তিনি তাঁদের মতোই একজন মানুষ। আবার তিনি ভোটারদের বোঝানোর চেষ্টা করলেন, ওবামা একজন অসাধারণ প্রেসিডেন্টও বটে। মিশেল তাঁর বক্তৃতায় ওবামার অন্তর্দৃষ্টি ও মূল্যবোধ নিয়ে কথা বলেন। তিনি বলেন, চার বছর আগে ‘দেশের ব্যাপারে ওবামার অন্তর্দৃষ্টির’ ওপর তাঁর (মিশেল) অগাধ বিশ্বাস ছিল। তবে ওবামা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলে তা পরিবার ও সন্তানদের জীবন কতটা বদলে দেবে, তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন।
বক্তৃতায় ওবামার সঙ্গে ২৩ বছরের সম্পর্ক নিয়ে স্মৃতিচারণা করে মিশেল বলেন, ‘ওবামাকে পেয়ে আমি সেই মানুষকে খুঁজে পেয়েছি, যাঁর সঙ্গে আমার মূল্যবোধের মিল রয়েছে। ওবামা ও আমি এমন পরিবারে বেড়ে উঠেছি, যেখানে অর্থ ও প্রাচুর্যের বৈভব ছিল না। তবে পরিবারে আমরা মূল্যবান অনেক কিছু পেয়েছি।’
ওবামার প্রশংসা করে মিশেল বলেন, ‘একটি পরিবারের সংগ্রামের অর্থ ওবামা বোঝেন। তিনি মার্কিন জনগণের স্বপ্ন সম্পর্কে জানেন। কেননা, তিনি স্বপ্ন নিয়েই বেঁচে আছেন। ওবামা চান, দেশের প্রতিটি মানুষ সমান সুযোগ পাবে।’ তিনি আরও বলেন, একজন প্রেসিডেন্টের কাছে বিভিন্ন দিক থেকে পরামর্শ আসে। তবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নিজের মূল্যবোধ, অন্তর্দৃষ্টি ও জীবন থেকে নেওয়া অভিজ্ঞতা তাঁকে দিকনির্দেশনা দেয়। প্রেসিডেন্ট ওবামা নারীর ন্যায্য বেতন, স্বাস্থ্যসেবা, শিক্ষার্থীদের ঋণসহ বিভিন্ন বিষয়ে আইন করার ক্ষেত্রে নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন।
মিশেল আরও বলেন, হোয়াইট হাউসে গিয়ে ওবামা বদলে যাননি। ওবামার প্রেমে পড়ার প্রথম সময়ে তাঁকে যেমনটা দেখেছেন, আজও তিনি তেমনই আছেন।
সম্মেলনের প্রথম দিন ফার্স্ট লেডি মিশেল ছাড়াও ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত কয়েকজন গভর্নর, কংগ্রেসের সদস্য ও মেয়র বক্তব্য দেন। আজ ওবামা ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যের মাধ্যমে সম্মেলন শেষ হবে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.