ডেমোক্র্যাট সম্মেলন মিশেলে উজ্জ্বল

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সম্মেলনের প্রথম দিনেই আবেগময় ভাষায় স্বামী বারাক ওবামার জন্য সমর্থন চাইলেন ফার্স্টলেডি মিশেল ওবামা। সম্মেলনের মঞ্চে মিশেলের উজ্জ্বল উপস্থিতি, বুদ্ধিদীপ্ত ভাষণ_শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখে। তিনি বলেন, তাঁর স্বামী প্রেসিডেন্ট বারাক ওবামার দর্শনের কথা, মূল্যবোধের কথা।


যে দর্শন ও মূল্যবোধকে পাথেয় করেই প্রথম মেয়াদের চারটি বছর পার করলেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। এই সম্মেলনেরই শেষ দিন আজ বৃহস্পতিবার দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার টিকিট আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে তাঁর হাতে।
এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্ট পরিচালিত সর্বশেষ জরিপে দেখা যায়, ওমাবা তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী মিট রমনির চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন।
নর্থ ক্যারোলাইনার শার্লটে ডেমোক্র্যাটদের তিন দিনের সম্মেলন শুরু হয় গত মঙ্গলবার। প্রথম রাতের সর্বশেষ আকর্ষণ ছিলেন মিশেল। প্রবল করতালির মধ্যে মঞ্চে ওঠেন তিনি। তাঁর বক্তব্যে উঠে আসে সাধারণ মধ্যবিত্ত পরিবারের দুই যুবক-যুবতীর দাম্পত্য জীবন শুরুর সংগ্রামের কাহিনী। মিশেল বলেন, মধ্যবিত্ত জীবনের সব সমস্যা মোকাবিলা করেছেন বলেই যুক্তরাষ্ট্রের কোটি কোটি সাধারণ মানুষের দৈনন্দিন দুঃখ-দুর্দশা অনুভব করতে পারেন তাঁরা।
মিশেল জানান, চার বছর আগে দেশকে নিয়ে তাঁর স্বামীর দেখা স্বপ্নের ওপর গভীর আস্থা ছিল তাঁর। তবে উদ্বেগও ছিল। আশঙ্কা ছিল, প্রেসিডেন্টের গুরুভার পরিবার ও তাঁদের মেয়েদের জীবন পাল্টে দিতে পারে।
মুহুর্মুহু করতালির মধ্য দিয়ে চলতে থাকা বক্তব্যে মিশেল তাঁর ও ওবামার ২৩ বছরের সম্পর্কের কথা বর্ণনা করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। মিশেল জানান, ওবামা ও তিনি সম্পদশালী পরিবার থেকে আসেননি। তবে পরিবারের কাছ থেকে তাঁরা অর্থসম্পত্তির চেয়েও মূল্যবান সম্পদ শর্তহীন ভালোবাসা ও আত্মত্যাগের শিক্ষা পেয়েছেন।
হোয়াইট হাউসের চার বছর ব্যক্তি ওবামাকে একটুও পরিবর্তন করতে পারেনি উল্লেখ করে মিশেল জানান, ওবামা এখনো আগের মানুষই আছেন। শুধু ধৈর্য, বুদ্ধি আর সাহসকে সহায় করে এগিয়ে গেছেন ওবামা। ওবামার জন্য সাফল্যের অর্থ ডলার নয় বরং সাধারণ মানুষের জীবন পরিবর্তনে কতটা কাজ করা গেল তার মধ্যে নিহিত। এ ছাড়া মিশেল উল্লেখ করেন ফার্স্টলেডি হিসেবে পাওয়া অভাবনীয় সম্মানের কথাও। গত চার বছরে প্রেসিডেন্ট হিসেবে ওবামার দুর্বল দিকগুলো নিয়েও কথা বলেন মিশেল। তিনি বলেন, 'ওবামা আমাকে শিখিয়েছেন, আমাদের কাজ অনেক। পরিবর্তন আনা কঠিন। তবে তা আসবে, ধীরে হলেও। তাৎক্ষণিকভাবে কিছুই অর্জন সম্ভব নয়। আমাদের আরো কাজ করতে হবে। দাঁড়াতে হবে আমার স্বামী, আমাদের প্রেসিডেন্টের সঙ্গে। তিনিই এগিয়ে নিয়ে যাবেন এই দেশকে।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.