সংসদে প্রশ্নোত্তর- প্রতিদিন দুই ঘণ্টা লোডশেডিং করার নির্দেশ দেওয়া হয়েছে

মানুষ যাতে একসময়ের কষ্ট ভুলে না যায়, সে জন্য প্রতিদিন দুই ঘণ্টা লোডশেডিংয়ের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদে গতকাল বুধবার জাতীয় পার্টির মুজিবুল হকের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রী বলেন, ‘৯৬ সালে ক্ষমতায় আসার পর মূল সমস্যা ছিল বিদ্যুৎ। এবারও ক্ষমতায় আসার পর মোট বিদ্যুৎ উৎপাদন ছিল তিন হাজার ২০০ মেগাওয়াট। আমরা এটাকে ছয় হাজার ৩৫০ মেগাওয়াটে উন্নীত করেছি।’ তিনি বলেন, ‘আমি নিজেই প্রতিদিন সকালে এক ঘণ্টা এবং বিকেলে এক ঘণ্টা করে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। যাতে মানুষ ভুলে না যায়, তারা কী কষ্টে ছিল। এতে অবশ্য উপকারও হয়েছে, বিদ্যুৎ বিল কম আসছে।’ তিনি দেশবাসীকে সৌর বিদ্যুৎ ব্যবহারের এবং বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার অনুরোধ জানান।
এ সময় স্পিকার আবদুল হামিদ বলেন, অনেক গণ্যমান্য ব্যক্তি তাঁদের অফিসের ফ্যান, বাতি, এসি বন্ধ না করে চলে যান। এখনই তদন্ত করলে প্রমাণ পাওয়া যাবে। তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীকে কিছু বলার অনুরোধ জানান।
স্বতন্ত্র সদস্য ফজলুল আজিমের প্রশ্ন উত্থাপন করেন মুজিবুল হক। ওই প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, নির্বাচনী ইশতেহার অনুযায়ী ২০১৩ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন সাত হাজার মেগাওয়াটে উন্নীত করতে সর্বাত্মক চেষ্টা চলছে। তিনি জানান, ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির লক্ষ্যে গ্রিডলাইন ও সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে। আগামী বছরের মধ্যবর্তী সময় থেকে এ বিদ্যুৎ পাওয়া যাবে।
সুশাসনে ঘাটতির কারণ তিনটি: সরকারি দলের বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশে সুশাসনের ঘাটতি রয়েছে। এর কারণ তিনটি। এগুলো হলো: জনপ্রশাসনে দক্ষতার অভাব, মাঝেমধ্যেই দুর্বল আর্থিক ব্যবস্থাপনা এবং অনিয়ম। সুশাসন ও প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ এবং সমন্বিত ও শক্তিশালী প্রয়াস প্রয়োজন।
ফরিদুন্নাহার লাইলীর প্রশ্নের জবাবে সংসদ নেতা বলেন, বাংলাদেশ প্রেক্ষিত পরিকল্পনায় ২০১৫ সালের মধ্যে দারিদ্র্যের হার ২২ দশমিক ৫ শতাংশ এবং ২০২১ সালে ১৩ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে প্রায় পাঁচ কোটি মানুষ অর্থনৈতিকভাবে নিম্নবিত্ত থেকে স্বাবলম্বী হয়ে মধ্যবিত্তে উঠে এসেছে।
এ কে এম মাইদুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, ১৯৯৩ সালে প্রাইভেটাইজেশন বোর্ড ও ২০০০ সালে প্রাইভেটাইজেশন কমিশন গঠনের পর থেকে এ পর্যন্ত ৭৭টি সরকারি শিল্পপ্রতিষ্ঠানকে বেসরকারীকরণ করা হয়েছে। এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে তিনি জানান, ‘ঢাকা সমন্বিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কাম ইস্টার্ন বাইপাস সড়ক বহুমুখী প্রকল্প’ নিয়ে ৭ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সভা হয়। ওই সভায় প্রস্তাবিত প্রকল্পের বাস্তব অবস্থা সরেজমিনে পরিদর্শন ও পর্যালোচনা করে প্রকল্পটি হালনাগাদের বিষয়ে সুপারিশ করতে কয়েকটি মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সুপারিশ দেওয়ার জন্য কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।
এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের মৌলিক দায়িত্ব। নিরন্তর সচেষ্ট থেকে সরকার সে দায়িত্ব পালন করে যাচ্ছে। বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর মানুষের মনে স্বস্তি ফিরে এসেছে। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ মোকাবিলায় সরকারের সাফল্য দেশে-বিদেশে বিপুল প্রশংসা কুড়িয়েছে।

No comments

Powered by Blogger.