টুথব্রাশ দিয়ে মহাকাশ স্টেশন মেরামত

আর কোনো যন্ত্রপাতি দিয়ে ঠিকঠাক কাজ না হওয়ায় শেষ পর্যন্ত দাঁত মাজার ব্রাশ দিয়েই আন্তর্জাতিক মহাকাশস্টেশন মেরামত করলেন দুই নভোচারী। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার দুই নভোচারী ভারতীয় বংশোদ্ভূত সুনিতা উইলিয়ামস এবং তাঁর জাপানি সহকর্মী আকিহিতো হোশিদে মহাকাশস্টেশনে একটি বিদ্যুৎ ইউনিট বসানোর চেষ্টা


করছিলেন বেশ কয়েক দিন ধরেই। ঠিক পেরে উঠছিলেন না। অবশেষে গত বুধবার টুথব্রাশ থেকে তৈরি একটি যন্ত্র ব্যবহার করে সফল হন তাঁরা।
রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানায়, গত ৩০ আগস্ট স্পেসওয়াকের (মহাকাশযানের বাইরে মকাকাশে গিয়ে কোনো কিছু করার সময়টিকে স্পেসওয়াক বলা হয়) সময় স্টেশনে কিছু সমস্যা দেখা দেয়। এর পরই স্টেশনের কাঠামোতে একটি মেইন বাস সুইচিং ইউনিট (বিদ্যুৎ ইউনিট) বসানোর কাজে হাত দেন সুনিতা ও আকিহিতো। এ কাজে তাঁরা কিছু খুচরা যন্ত্রাংশ এবং টুথব্রাশ ব্যবহার করেন। তাঁরা স্টেশনের রোবটিক বাহুতে একটি ক্যামেরাও স্থাপন করেন। নাসা জানায়, গত বুধবার তাঁরা ছয় ঘণ্টা ২৮ মিনিট মহাকাশে অবস্থান করেন।
এর আগের বার তাঁরা আট ঘণ্টা ১৭ মিনিট মহাকাশে ছিলেন। তবে প্রয়োজনীয় যন্ত্রের অভাবে বিদ্যুৎ ইউনিটটি যথাযথভাবে বসাতে ব্যর্থ হন। এটি ছিল স্পেসওয়াকে দীর্ঘ সময় পার করার তৃতীয় রেকর্ড। সর্বোচ্চ সময় স্পেসওয়াক করেন যুক্তরাষ্ট্রের নভোচারী সুসান হেমস ও জেমস ভোস। ২০০১ সালে করা ওই স্পেসওয়াকে তাঁরা দুজন আট ঘণ্টা ৫৬ মিনিট মহাকাশে ছিলেন। সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.