আফগান শান্তি আলোচনা-তালেবান নেতাদের যোগদানের সুযোগ করে দিতে ত্রিপক্ষীয় বৈঠক

শান্তি আলোচনায় যোগ দিতে তালেবান নেতাদের জন্য নিরাপদ রাস্তা বের করার ব্যাপারে আলোচনা শুরু করেছে পাকিস্তান, আফগানিস্তান ও যুক্তরাষ্ট্র। আলোচনাকে ফলপ্রসূ করার লক্ষ্যে গত বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এক ত্রিপক্ষীয় বৈঠকে এই আলোচনা শুরু হয়।


পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে গত বুধবার জানানো হয়, 'কাবুল, ওয়াশিংটন ও ইসলামাবাদের প্রতিনিধিরা আজ এক বৈঠকে মিলিত হয়েছেন। আফগানিস্তানে শান্তি ও পুনর্বাসন কর্মসূচি এগিয়ে নেওয়ার ব্যাপারে তাঁরা একমত হয়েছেন।' তবে বৈঠকে ঠিক কোন কোন বিষয়ে অগ্রগতি হয়েছে, সে ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি বিবৃতিতে। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে পাকিস্তানের ডন পত্রিকা জানায়, কোন কোন তালেবান নেতাকে নিরাপদ পথ বের করে দেওয়া প্রয়োজন এবং কিভাবে তাঁরা পাকিস্তানে পেঁৗছাতে পারেন, এ বিষয়গুলোই আলোচনায় প্রাধান্য পেয়েছে। বুধবারের আলোচনাকে 'ইতিবাচক' হিসেবেও উল্লেখ করেছেন তিনি।
ধারণা করা হয়, তালেবান কমান্ডার মোল্লা ওমরসহ দলটির জ্যেষ্ঠ অনেক নেতাই পাকিস্তানে বসবাস করছেন। জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে পাকিস্তান সরকারের সুসম্পর্কেরও অভিযোগ রয়েছে। সূত্র : এপি, ডন।

No comments

Powered by Blogger.