ফার্কের সঙ্গে আলোচনার পরিকল্পনা প্রকাশ

ফার্ক বিদ্রোহীদের সঙ্গে আলোচনার পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। আগামী মাসে নরওয়ের রাজধানী অসলোতে শুরু হবে এই শান্তি আলোচনা। পরে তা কিউবায়ও অনুষ্ঠিত হবে। কলম্বিয়ায় কয়েক দশক ধরে চলা সহিংসতার অবসানে গত দশ বছরের মধ্যে নেওয়া নানা পদক্ষেপের মধ্যে এবারেরটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।


রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে গত মঙ্গলবার প্রেসিডেন্ট সান্তোস জানান, তাঁর বিশ্বাস কয়েক দশক ধরে চলা সংঘর্ষ বন্ধে হয়তো এটিই হতে পারে সত্যিকারের সুযোগ। এর মধ্য দিয়ে প্রায় অর্ধশতক ধরে চলা সহিংসতার অবসান ঘটবে বলে আশা প্রকাশ করেন তিনি।
অন্যদিকে কিউবায় প্রচার করা এক ভিডিও বার্তায় ফার্ক বিদ্রোহীদের নেতা তিমোচেংকো বলেছেন, ফার্ক বিদ্রোহীরা চায় সরকারের সঙ্গে আনুষ্ঠানিক শান্তি আলোচনা শুরুর প্রক্রিয়াটি জনগণের সামনে উন্মুক্ত থাকুক। যতক্ষণ পর্যন্ত শান্তি প্রতিষ্ঠা সম্ভব হবে না, ততক্ষণ পর্যন্ত বিদ্রোহীরা আলোচনার টেবিল ছাড়ছে না বলেও জানান তিনি।
আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা শান্তি প্রতিষ্ঠায় কলম্বিয়ার প্রেসিডেন্টের আলোচনার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে কলম্বিয়ার সঙ্গে প্রতিরক্ষা ও নিরাপত্তাবিষয়ক অংশীদারি দীর্ঘ মেয়াদে বজায় রাখার বিষয়টিও নিশ্চিত করেছে ওবামা প্রশাসন। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.