অবাধে গাছ কাটছে ঠিকাদাররা-হুমকির মুখে লাইবেরিয়ার রেইনফরেস্ট

অনিয়ন্ত্রিতভাবে গাছ কাটার ফলে হুমকির মুখে পড়েছে লাইবেরিয়ার রেইনফরেস্ট। ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক এনজিও গ্লোবাল উইটনেস সতর্ক করে দিয়ে বলেছে, অবাধে গাছ কাটার ফলে বনাঞ্চলের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে স্থানীয় লোকজন।


সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, এলেন জনসন সারলিফ লাইবেরিয়ার প্রেসিডেন্ট হওয়ার পর থেকে গত ছয় বছরে রেইনফরেস্টের ৬০ শতাংশেরও বেশি এলাকার গাছ কাটার অনুমতি দেওয়া হয়েছে বিভিন্ন ঠিকাদার কম্পানিকে। এসব কম্পানি প্রচলিত আইন-কানুন পাশ কাটিয়েই গাছ কাটার কাজ অব্যাহত রেখেছে। প্রেসিডেন্ট সারলিফ গত সপ্তাহে এ বিষয়ে পূর্ণ তদন্ত করার নির্দেশ দিয়েছেন। এ কাজের সঙ্গে জড়িত সন্দেহে সরকারি এক কর্মকর্তাকে বরখাস্তও করেছেন।
পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়ায় এখনো উল্লেখযোগ্য পরিমাণে রেইনফরেস্ট রয়েছে। তবে গ্লোবাল উইটনেস-এর অভিযোগ, দেশের প্রায় এক-চর্তুথাংশ এলাকার গাছ কাটার ব্যাপারে কর্তৃপক্ষ গোপনে বিভিন্ন ঠিকাদারি কম্পানির সঙ্গে চুক্তি করেছে এবং তাদের গাছ কাটার বিষয়টি বৈধ করেছে। গাছ কাটার জন্য বনাঞ্চল ব্যবহারের জন্য বেসরকারি কিছু কম্পানিকে 'ব্যক্তিগত ব্যবহার অনুমতি' (পিইউপি) দেওয়া হয়েছে। সংস্থাটির নীতি-নির্ধারণবিষয়ক উপদেষ্টা জনাথন গান্ট বলেন, 'গাছ কাটার অনুমতি বের করতে কিছু ঠিকাদার কম্পানি লাইবেরিয়া প্রশাসনের মধ্যম সারির সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে। আবার অনেকে বনাঞ্চলের মধ্যে বসবাসরতদের নামে ভুয়া কাগজপত্র বের করে অনুমিত নেয়।'
গত বছর জুনে রেইনফরেস্ট উজাড়ের বিষয়টি সামনে আনে স্থানীয় সামাজিক আন্দোলন কর্মীরা। এর পরিপ্রেক্ষিতে গত ফেব্রুয়ারিতে লাইবেরিয়া সরকার পিইউপি দেওয়া মুলতবি রাখে। তাতে পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.