ইসরায়েলের হামলায় গাজায় ছয়জন নিহত

ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় অন্তত ছয় ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বোমা ও রকেট হামলার প্রস্তুতি গ্রহণকারী জঙ্গি বলে চিহ্নিত করেছে ইসরায়েল। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাদের বেসামরিক লোক বলে দাবি করেছে।
গতকাল বৃহস্পতিবার সকালে গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি গোলার আঘাতে তিন ব্যক্তি মারা যায়।


ইসরায়েল জানায়, নিহতরা ইসরায়েলি সীমানাপ্রাচীরের কাছে একটি বোমা পোঁতার চেষ্টা করছিল। এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী জানায়, 'একটি সন্ত্রাসীগোষ্ঠী গাজার উত্তরাঞ্চলে নিরাপত্তাপ্রাচীরের কাছে বিস্ফোরক পোঁতার চেষ্টা করছিল। হামলা নিশ্চিত ছিল। বিমান, সাঁজোয়া বহর ও পদাতিক সেনাদের মাধ্যমে তাদের লক্ষ্য করা হয়।'
হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, 'তিনটি মৃতদেহই হাতে পেয়েছি আমরা।' বেইত হানুন শহরে এ ঘটনা ঘটে বলেও জানান তিনি। নিহত আকরাম আল জানিন (২২), ইহাব আল জানিন (২৩) ও তারেক আল কাফারনাকে (২৬) বেসামরিক নাগরিক হিসেবে উল্লেখ করেন কুদরা।
গতকাল সকালের এ ঘটনার মাত্র ১১ ঘণ্টা আগে গাজার কেন্দ্রস্থলে আল-মাঘাজি শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় তিনজন নিহত ও একজন গুরুতর আহত হয়। ইসরায়েলের সামরিক এক মুখপাত্র দাবি করেন, একদল সন্ত্রাসী ইসরায়েলে রকেট হামলার প্রস্তুতি নিচ্ছিল। তারা আগেও ইসরায়েলের দক্ষিণাঞ্চলের জনগোষ্ঠীকে লক্ষ্য করে রকেট ছুড়েছে। রকেট হামলা প্রতিহত করতেই এ বিমান হামলা চালানো হয়েছে।
গোপন ইসরায়েল সফরে মার্কিন উপ-সেনাপ্রধান
যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের ভাইস চেয়ারম্যান অ্যাডমিরাল জেমস উইনফেল্ড গোপন এক সফরে ইসরায়েল আছেন। ইসরায়েলি ডেপুটি চিফ অব স্টাফ ইয়াইর নাভেহর আমন্ত্রণে তিনি এ সফরে গেছেন। ইসরায়েলি সামরিক রেডিও গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানায়। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের যখন উদ্বেগ বৃদ্ধি পেয়েছে, ঠিক সেই সময় তিনি এই সফরে গেলেন। রাজনৈতিক কারণে সংবেদনশীল হওয়ায় উইনফেল্ডের সফর গোপন রাখা হয় বলেও রেডিওতে জানানো হয়। গতকালই ইসরায়েল ছেড়ে চলে যাওয়ার কথা ছিল তাঁর। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.