ট্যারিফ কমিশনের বিশ্লেষণ-ভোজ্য তেলের দাম হওয়ার কথা ১১৯ হচ্ছে ১২৫ by আবুল কাশেম

আমদানি ও পরিশোধন খরচ, মিলমালিকের মুনাফাসহ মিলগেটে প্রতি লিটার খোলা সয়াবিনের বিক্রয় মূল্য হওয়া উচিত ১১৫ টাকা ২৪ পয়সা। আর পরিবেশক ও খুচরা বিক্রেতার মুনাফা, আনুষঙ্গিক খরচ- সব কিছু ধরেই প্রতি লিটার খোলা সয়াবিনের খুচরা মূল্য হওয়ার কথা ১১৯ টাকা ২৪ পয়সা।


অথচ বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন বিক্রি হচ্ছে ১২৪ থেকে ১২৫ টাকায়। অর্থাৎ লিটারপ্রতি পাঁচ-ছয় টাকা বেশি দরে খোলা সয়াবিন বিক্রি করছেন ব্যবসায়ীরা। বাংলাদেশ ট্যারিফ কমিশনের বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।
তবে পাম অয়েলের খুচরা মূল্য আমদানি ব্যয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আছে বলে মনে করছে ট্যারিফ কমিশন। সরকারি বিক্রয় সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর হিসাবে, গতকাল রবিবার প্রতি লিটার খোলা পাম অয়েলের দাম ছিল ৯৭ থেকে ৯৮ টাকা।
বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গতকাল দুপুরে এ প্রতিবেদককে জানান, রমজানে মিল মালিক ও আমদানিকারকরা বাজারে যেসব ভোজ্য তেল সরবরাহ করবেন, সেসব তেলের আমদানিমূল্য বিবেচনায় দাম কত হওয়া উচিত ট্যারিফ কমিশনের কাছে ওই তথ্য চাওয়া হয়েছে। পরে সন্ধ্যায় যোগাযোগ করা হলে ওই কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, 'ট্যারিফ কমিশন এখনো আমাদের কোনো প্রতিবেদন দেয়নি।'
মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরো বলেন, আমদানি ও স্থানীয় উৎপাদন বিবেচনা করে দেখা গেছে, বাজারে ভোজ্য তেলের কোনো সংকট হবে না। বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয় এখন সবচেয়ে বেশি নজর দেবে, যাতে ভোক্তারা উপযুক্ত মূল্যে ভোজ্য তেলসহ অন্যান্য পণ্য কিনতে পারেন। তিনি বলেন, যেসব ব্যবসায়ী রমজানের বাড়তি চাহিদার সুযোগ নিয়ে বাজারে কৃত্রিমভাবে সংকট সৃষ্টি করে দাম বাড়ানোর অপচেষ্টা করবেন, তাঁদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
ট্যারিফ কমিশনের একটি সূত্র জানিয়েছে, সয়াবিন ও পাম অয়েলের বিক্রয় মূল্য কত হওয়া উচিত সে তথ্য বাণিজ্য মন্ত্রণালয়কে পাঠানো হয়েছে। ট্যারিফ কমিশনের বিশ্লেষণ অনুযায়ী, পাম অয়েল ন্যায্যমূল্যের তুলনায় কিছুটা কম দামে বিক্রি হলেও খোলা সয়াবিন বেশি দরে বিক্রি হচ্ছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাবে সয়াবিন, পাম অয়েল ও সরিষার তেল মিলে বাজারে প্রায় পৌনে তিন লাখ টন ভোজ্য তেল মজুদ আছে। রোজায় খুব বেশি হলে চাহিদা দুই লাখ টনের মতো। তাই বাজারে ভোজ্য তেলের সংকট হওয়ার কারণ নেই। তবে কোনো কোনো আমদানিকারক ও মিলমালিক বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে অস্থিতিশীল করার চেষ্টা করছেন উল্লেখ করে বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বিভিন্ন সূত্র থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যে কয়েকটি আমদানিকারক ও মিলমালিককে শনাক্ত করা হয়েছে। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম মর্তুজা রেজা ওই সব মিল মালিক ও আমদানিকারককে ডেকে এনে সতর্ক করে দিয়ে বলেছেন, বাজারে কোনো রকম কারসাজি করলে তাঁদের আমদানি সনদ বাতিল করা হবে। গত বছর রমজানের আগে ও রমজান মাসে উৎপাদন বন্ধ রাখায় পারটেক্স গ্রুপের চিনিকলের আমদানি সনদ বাতিল করার কথাও ওই ব্যবসায়ীদের স্মরণ করিয়ে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

No comments

Powered by Blogger.