জেরুজালেমে হিলারি-ইরানকে বিরত রাখতে 'তূণের সব অস্ত্র' প্রয়োগ করবে যুক্তরাষ্ট্র

পরমাণু অস্ত্রসমৃদ্ধ হওয়া থেকে ইরানকে বিরত রাখতে যুক্তরাষ্ট্র 'তার তূণের সব অস্ত্র' প্রয়োগ করবে। এ ব্যাপারে কিভাবে কী করা যায় তা নিয়ে ইসরায়েলের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে যুক্তরাষ্ট্র। জেরুজালেমে গত সোমবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এ হুঁশিয়ারি দিয়েছেন।


২৪ ঘণ্টার আচমকা সফরে গত রবিবার ইসরায়েলে যান হিলারি ক্লিনটন। ৯ জাতি সফরের শেষ পর্যায়ে জেরুজালেম পেঁৗছান তিনি। এক দিনের এই সফরে হিলারি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রেসিডেন্ট শিমন পেরেজ, প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক ও পররাষ্ট্রমন্ত্রী আভিগদর লিবারম্যানের সঙ্গে বৈঠক করেন। ইসরায়েল ছাড়ার আগে সোমবার রাতে জেরুজালেমে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন হিলারি, 'কূটনৈতিক উপায়ে ইরানের পরমাণু ইস্যুর সমাধানই সবার কাছে প্রাধান্য পাবে। তবে সঠিক সিদ্ধান্ত নেওয়ার সুযোগ এখনো ইরানি নেতাদের আছে। মূলত বিষয়টি পুরোপুরিই ইরানের ওপর নির্ভর করছে। পরমাণু অস্ত্রসমৃদ্ধ হওয়া থেকে ইরানকে বিরত রাখতে আমরা আমেরিকার সব ধরনের শক্তি ব্যবহার করব।' ইরানের পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে পেরেছে উল্লেখ করে হিলারি বলেন, 'ইরান অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি চাপের মধ্যে আছে। চাপ আরো বাড়ানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র ইসরায়েলের সঙ্গে ঘনিষ্ঠ আলোচনা চালাচ্ছে। আমার মনে হয়, ইরানের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এখন একই অবস্থানে আছে। ইরানের যেকোনো সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া জানানোর জন্য আলোচনা চলছে।' ছয় জাতির সঙ্গে আলোচনায় ইরানের দেওয়া প্রস্তাব 'সফল হওয়ার কোনো সম্ভাবনা নেই' বলেও উল্লেখ করেছেন হিলারি।
গত মাসের শেষের দিকে মস্কোতে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য ও জার্মানির সঙ্গে আলোচনা হয় ইরানের। বিশ্বনেতারা ইরানকে ২০ শতাংশের বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধের আহ্বান জানান। ইরানের কোম শহরের মাটির নিচের পরমাণু কর্মসূচি বন্ধ করার এবং ২০ শতাংশের বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম রপ্তানি করে দেওয়ারও প্রস্তাব দেওয়া হয়। কিন্তু ইরান নিজেদের পরমাণু কর্মসূচিকে পুরোপুরি শান্তিপূর্ণ উল্লেখ করে এবং আন্তর্জাতিক অবরোধ তুলে নেওয়ার দাবি জানায়। শেষ পর্যন্ত অচলাবস্থার মধ্য দিয়ে মস্কো আলোচনা শেষ হয়। ইসরায়েলের আশঙ্কা, ইরান পরমাণু অস্ত্র তৈরিতে সফল হলে তা তাদের (ইসরায়েলের) জন্য বড় ধরনের হুমকি সৃষ্টি করবে। এ ব্যাপারে ইরানে সামরিক অভিযান চালানোরও ইঙ্গিত করেছেন তাঁরা। এদিকে, জেরুজালেমে হিলারির বক্তব্যের ঘণ্টাখানেক আগে পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের একটি বিমানবাহী রণতরী মোতায়েন করা হয়। রণতরী থেকে চালানো গুলিতে ভারতের এক জেলে নিহত হয়েছেন। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.