মন্ত্রী ও এমপিরা তদবিরে ব্যস্ত by আশরাফুল হক রাজীব

নিয়মকানুনের তোয়াক্কা না করেই মন্ত্রী, প্রতিমন্ত্রী ও এমপিরা সমানে তদবির করে চলেছেন। আইন লঙ্ঘন করে আধা সরকারি পত্র বা ডিও লিখে এসব তদবির করা হচ্ছে। কর্মচারীদের পক্ষে তদবির আইনত নিষিদ্ধ হলেও অনেক মন্ত্রী-এমপিই তা মানছেন না।


বদলি, ওএসডি থেকে দ্রুত পদায়ন, জ্যেষ্ঠতা প্রদান, প্রেষণে নিয়োগ, পদোন্নতিসহ সব কাজে কর্মকর্তা-কর্মচারীদের জন্য তদবিরে ব্যস্ত তাঁরা। এমনকি গার্ডের চাকরি ও রাজউকের প্লটের জন্য একজন প্রভাবশালী মন্ত্রীর তদবির করার নজিরও সৃষ্টি হয়েছে এ সরকারের আমলে। এভাবে প্রচলিত নিয়ম না মেনে তদবিরের ওপর চলছে পুরো প্রশাসন।
জনপ্রশাসন সূত্র জানিয়েছে, এ বছরের ৯ ফেব্রুয়ারি প্রশাসনের তিন স্তরে পদোন্নতি হয়েছে। পদ না থাকার পরও সরকারের দেওয়া এ পদোন্নতিতে যাঁরা সফল হননি, তাঁরা মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দিয়ে তদবির করাচ্ছেন। মন্ত্রীরা শুধু মৌখিকভাবে নয়, তদবির করেছেন লিখিতভাবেও। অনেক কর্মকর্তা একাধিক মন্ত্রী দিয়েও তদবির করিয়েছেন। আধা সরকারি পত্রের (ডিও) এসব তদবিরে প্রকাশ পেয়েছে পদোন্নতির নানা অসংগতি। ডিওতে মন্ত্রীরা এই কথা লিখে ক্ষোভ প্রকাশ করেছেন যে পদোন্নতি সঠিক হয়নি। মন্ত্রীদের দাবি, যাঁদের জন্য তদবির করছেন, তাঁরা সব ধরনের যোগ্যতা থাকার পরও পদোন্নতি পাননি। সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার অনুরোধ করা হয় ডিও লেটারে।
তবে এ নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, 'আমি ডিও বা কোনো ধরনের তদবিরের পক্ষে নই। সরকারি কর্মচারীদের জন্য ডিও লেখার কোনো কারণ নেই। মন্ত্রী হয়ে সরকারি কর্মচারীদের জন্য ডিও লিখে নিয়ম ভাঙতে পারি না। একজনের জন্য ডিও লিখে আমি অন্যের ভাগ্য কেড়ে নিতে পারি না। যে যোগ্য সে-ই যেন সুযোগ পায়। এটাই আদর্শ হওয়া উচিত।'
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এম হাফিজউদ্দিন খান এ বিষয়ে কালের কণ্ঠকে বলেন, সরকারি কর্মচারীদের পক্ষে কোনো মন্ত্রী বা এমপি তদবির করতে পারেন না। সরকারি বিধিতে তদবির নিষিদ্ধ করা আছে। এর পরও যাঁরা করেন, তাঁরা গুরুতর অন্যায় করেন। দেশে আইন ও সুশাসন থাকলে এ ধরনের ঘটনা ঘটত না। ডিও লেটারকে তদবির উল্লেখ করে তিনি বলেন, ডিও লেটার দিতে হবে জনস্বার্থে এবং জরুরি প্রয়োজনে। বর্তমানে ডিও দেওয়া হয় ব্যক্তিস্বার্থে। ডিও লেটার দিয়ে তদবির করা বিধিবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। এসব এমপি ও মন্ত্রীর কাছে সবাই যেতে পারেন না। যাঁরা পারেন না, তাঁদের জন্য কে তদবির করবে? এভাবে তদবির করে পুরো প্রশাসনকে দলীয়করণ করা হচ্ছে। চারদলীয় জোট সরকারের সময়েও এভাবে তদবির হয়েছে।
অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগ সরকারের প্রভাবশালী এক মন্ত্রী তাঁর মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার জন্য ডিও লেটার পাঠিয়েছেন জনপ্রশাসন সচিবের কাছে। তিনি সেখানে উল্লেখ করেছেন, সব ধরনের যোগ্যতা থাকার পরও ওই কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়নি। অথচ ১৯৮৫ ব্যাচের এই কর্মকর্তা দক্ষতা, সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। মন্ত্রী তাঁকে পদোন্নতি দেওয়ার জন্য জনপ্রশাসন সচিবকে অনুরোধ জানান। শুধু এই মন্ত্রীই নন ডিওর নামে এ ধরনের তদবির করেছেন বর্তমান সরকারের বেশির ভাগ মন্ত্রী। বিভিন্ন বিষয়ে তদবির করে মন্ত্রী-এমপিদের লেখা দুই শতাধিক ডিও লেটার জনপ্রশাসন মন্ত্রণালয়ে জমা পড়েছে।
জনপ্রশাসন সচিব আবদুস সোবহান সিকদার এ বিষয়ে কালের কণ্ঠকে বলেন, পদোন্নতির জন্য মন্ত্রীরা ডিও লিখতেই পারেন। বিধিবিধান মেনেই তাঁরা ডিও লেখেন। আর সব ডিও যে আমলে নেওয়া হয়, তা কিন্তু নয়। পদোন্নতির জন্য মন্ত্রীরা যেসব ডিও দেন, তা অনেক সময়ই আমলে নেওয়া সম্ভব হয় না। কারণ মন্ত্রীরা জানেন না কী কারণে পদোন্নতি দেওয়া সম্ভব হয়নি। অনেক কর্মকর্তা মন্ত্রীদের নানাভাবে বুঝিয়ে ডিও নিয়ে আসেন।
যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সপ্তম ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হকের জন্য ডিও লেটার দিয়েছেন। সেখানে বলা হয়েছে, পদোন্নতি-সংক্রান্ত বিদ্যমান নীতিমালা অনুযায়ী যুগ্ম সচিব পদে মোহাম্মদ মাহফুজুল হকের পদোন্নতি পাওয়ার সব যোগ্যতা থাকা সত্ত্বেও তাঁকে পদোন্নতি দেওয়া হয়নি। মাহফুজুল হককে পদোন্নতি দেওয়ার উদ্যোগ নেওয়ার জন্য যোগাযোগমন্ত্রী জনপ্রশাসন সচিবকে অনুরোধ জানান। এই মাহফুজুল হককে পদোন্নতি দেওয়ার জন্য সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদও তদবির করেছেন। একই ব্যাচের মোহাম্মদ বেলায়েত হোসেন ও মোহাম্মদ নুরুল আমিনের পদোন্নতির জন্য সুপারিশ করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপসচিবের পদোন্নতি দেওয়ার জন্য অনুরোধ করেছেন জনপ্রশাসন সচিবের কাছে। পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা বিকাশ চন্দ্র সিকদারের পদোন্নতির জন্য সুপারিশ করেন। সরকারের উন্নয়ন কার্যক্রমকে আরো গতিশীল করার জন্য বিকাশ চন্দ্র সিকদারের পদোন্নতি দাবি করেছেন তিনি। ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা শেখ আতাহার হোসেনের যুগ্ম সচিব পদে পদোন্নতি না পাওয়াকে দুঃখজনক আখ্যায়িত করেছেন ভূমি প্রতিমন্ত্রী মোস্তাফিজুর রহমান। ডিও লেটারে মুক্তিযোদ্ধা এ কর্মকর্তার পরিবারের রাজনৈতিক পরিচয় তুলে ধরা হয়।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী ফারুক খান ডিও লিখে তদবির করেছেন একজনকে গার্ড পদে চাকরি দেওয়ার জন্য। মাদারীপুর জেলার আদমপুর গ্রামের আসিফুজ্জামান খান সরকারি আবাসন পরিদপ্তরে গার্ড পদে চাকরির প্রার্থী। ফারুক খান তাঁর জন্য তদবির করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবের কাছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মো. ফায়েক উজ্জামানকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ঝিলমিল আবাসিক এলাকায় পাঁচ কাঠার একটি প্লট বরাদ্দ দেওয়ার জন্যও অনুরোধ জানিয়েছেন তিনি। রাজউক চেয়ারম্যানের কাছে দেওয়া ডিওর সঙ্গে ফায়েক উজ্জামানের আবেদনপত্রটিও সংযুক্ত করে দেওয়া হয়েছে। এ ছাড়া ফারুক খান নরসিংদী সরকারি কলেজের প্রভাষক নীহাররঞ্জন হীরাকে ঢাকায় বদলি করার অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে। এ ক্ষেত্রে নীহাররঞ্জনের পছন্দের কলেজগুলোর নামও উল্লেখ করা হয়েছে। তাঁর পছন্দের তালিকায় রয়েছে ঢাকা কলেজ, ইডেন কলেজ অথবা মিরপুর সরকারি বাঙলা কলেজ। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস তদবির করেছেন উপসচিব আব্দুল মালেককে যুগ্ম সচিব পদে পদোন্নতি দেওয়ার জন্য।
১৯৭৯ সালের সরকারি কর্মচারী আচরণ বিধিমালা অনুযায়ী কোনো সরকারি কর্মচারী তাঁর চাকরি-সংক্রান্ত কোনো বিষয়ে প্রভাব খাটাতে পারেন না। 'সরকারি কর্মচারী আচরণ বিধিমালা, ১৯৭৯'-এর ৩০ ধারায় বলা হয়েছে, 'কোন সরকারি কর্মচারী তাহার চাকরি-সংক্রান্ত কোন দাবির সমর্থনে প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে সরকার বা কোন সরকারি কর্মচারীর উপর রাজনৈতিক বা অন্য কোন বহিঃপ্রভাব খাটাইতে বা খাটাইবার চেষ্টা করিতে পারিবেন না।' একই আইনে তদবির করার জন্য সংসদ সদস্যদের কাছে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আইনটির ২০ ধারায় বলা হয়েছে, 'কোন সরকারি কর্মচারী কোন ব্যাপারে তাহার পক্ষে হস্তক্ষেপ করার জন্য সংসদ সদস্য বা অন্য কোন বেসরকারি ব্যক্তিকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অনুরোধ জানাইতে পারিবেন না।' ১৯৫৮ সালের ২৭ ফেব্রুয়ারি জারি করা এক স্মারকেও কোনো সরকারি কর্মচারী তাঁর চাকরি-সংক্রান্ত বিষয়ে হস্তক্ষেপ করার জন্য কোনো মন্ত্রী বা সংসদ সদস্যের কাছে তদবির করতে পারবেন না বলে স্পষ্ট নির্দেশনা রয়েছে। সব কিছু জানার পরও মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মতো তদবিরে সংসদ সদস্যরা পিছিয়ে নেই।
বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য মীর শওকত আলী ১৯৮২ ব্যাচের কর্মকর্তা শেখ আলাউদ্দিনকে জ্যেষ্ঠতা দেওয়ার জন্য সুপারিশ করেছেন। আওয়ামী লীগের দুঃসময়ে এই কর্মকর্তার পরিবার ও আত্মীয়স্বজনের পাশে থাকার উল্লেখ করে তাঁকে দ্রুত ওএসডি থেকে পদায়নসহ পদোন্নতি ও জ্যেষ্ঠতা দেওয়ার অনুরোধ করেছেন। ১৯৮২ সাধারণ ও বিশেষ ব্যাচের তিন কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য তদবির করেছেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। তাঁরা হলেন মো. আলাউদ্দিন, মো. আব্দুল কুদ্দুস ও বিজন কুমার বৈশ্য। এর মধ্যে বিজন কুমার বৈশ্যকে কট্টর আওয়ামীপন্থী কর্মকর্তা হিসেবে উল্লেখ করা হয়েছে। ১৯৮৪ ব্যাচের কর্মকর্তাদের যুগ্ম সচিব পদে পদোন্নতি দেওয়ার জন্য একই সংসদ সদস্য ৯ জন কর্মকর্তার তালিকা পাঠিয়েছেন। তাঁরা হলেন জাকির আহমদ, মোহাম্মদ আতাউল হক, মোহাম্মদ শফিক উল্লাহ, মো. আব্দুল গণি, মো. আব্দুর রউফ, হাবিবুর রহমান, আব্দুল নাসের চৌধুরী, মো. জাফর সিদ্দিকী ও ফরিদা নাসরিন। চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য শওকত আরা বেগম উপসচিব মো. আবদুল হাকিমের যুগ্ম সচিব পদে পদোন্নতির সুপারিশ করে বলেছেন, তাঁকে সুপারসিড করে ৬৭ জন কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে অথচ পদোন্নতির সব শর্ত ও যোগ্যতা থাকা সত্ত্বেও তাঁকে বঞ্চিত করা হয়েছে।
জানা গেছে, ডিও লেটার লেখার বিষয়ে সচিবালয় নির্দেশিকায় সুনির্দিষ্ট নিয়মকানুন রয়েছে। জনগুরুত্বসম্পন্ন বিষয়ে প্রাপকের ব্যক্তিগত মনোযোগ আকর্ষণের জন্য সরকারি কর্মকর্তাদের মধ্যে ডিও লেটার দেওয়া হয়। সচিবালয় নির্দেশমালায় কে কাকে ডিও লেটার লিখতে পারবেন, তা উল্লেখ রয়েছে। সে নিয়মকানুনও মানা হয় না এসব ডিও লেখার সময়ে।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক সংস্থাপনসচিব এ এম এম শওকত আলী কালের কণ্ঠকে বলেন, ডিও লেটারের নামে যা হচ্ছে, তা স্রেফ তদবির। ডিও লেটার লেখা হতো একটি সমস্যা সম্পর্কে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য। সাধারণ নিয়মে সমস্যা সম্পর্কে সংশ্লিষ্ট ব্যক্তিকে অবগত করাতে দীর্ঘ সময় ব্যয় হয়। আর ডিও লেটারের মাধ্যমে সরাসরি যোগাযোগ করা হয়। বর্তমানে মন্ত্রীরা যে ডিও দেন, তা অনেক সময়ই বিব্রতকর। কারোর চাকরির জন্য ডিও দেওয়া হলে সেখানে অন্যের অধিকার কেড়ে নেওয়া হয়। সরকারি কর্মকর্তাদের চাকরিতে পদোন্নতির জন্য ডিও দেওয়ার বিষয় তো চিন্তাই করা যায় না।
একজন মন্ত্রী নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, মন্ত্রীদের দিনের অর্ধেক সময় চলে যায় তদবির করে। সেটা ডিও লিখে হোক কিংবা সরাসরি যোগাযোগ করে তদবির করার মাধ্যমেই হোক। অথচ প্রধানমন্ত্রী সরকার গঠনের শুরুর দিকে বলে দিয়েছিলেন তদবির না করতে।
এদিকে মন্ত্রীর কাছ থেকে ডিও ইস্যু করে দেওয়ার নাম করে বাণিজ্যও হয় মন্ত্রণালয়গুলোতে। এ বাণিজ্যের হোতা মূলত মন্ত্রীদের এপিএসরা। ডিও ইস্যু করার নামে তাঁরা মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেন বলে অভিযোগ রয়েছে।

No comments

Powered by Blogger.