ট্রাইব্যুনালে ‘ক্যামেরা ট্রায়ালে’ সাক্ষ্য দিলেন এক নারী

মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো ‘ক্যামেরা ট্রায়াল’ পদ্ধতিতে সাক্ষ্য দিয়েছেন এক নারী। জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের তৃতীয় সাক্ষী হিসেবে তিনি জবানবন্দি দেন। পরে আসামিপক্ষ তাঁকে জেরা শুরু করে।


বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল-২-এ আসামির কাঠগড়ায় কাদের মোল্লার উপস্থিতিতে এই ক্যামেরা ট্রায়াল চলে। এ সময় এজলাসে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের তিনজন করে আইনজীবী ছিলেন। ট্রাইব্যুনালের আদেশ অনুসারে, কোনো সাংবাদিক বা দর্শনার্থী এজলাসে ছিলেন না।
জানতে চাইলে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি নূরজাহান মুক্তা পরে প্রথম আলোকে বলেন, ক্যামেরা ট্রায়ালে ওই নারী সাক্ষী জবানবন্দি শেষ করার পর আসামিপক্ষের আইনজীবীরা তাঁকে জেরা শুরু করেন। বেলা তিনটার দিকে জেরা অসমাপ্ত অবস্থায় আজ বুধবার পর্যন্ত মামলার কার্যক্রম মুলতবি করা হয়। আজ আসামিপক্ষ সাক্ষীকে আবার জেরা করবে।
কাদের মোল্লার আইনজীবী একরামুল হকও ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে সাক্ষ্য গ্রহণের বিষয়টি নিশ্চিত করেন। ট্রাইব্যুনালের নির্দেশ থাকায় কোনো পক্ষের আইনজীবীই এই সাক্ষীর পরিচয় বা সাক্ষ্যের বিষয়বস্তু নিয়ে কিছু জানাননি।
এই মামলায় আরও একজন নারী সাক্ষীর ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে। ১২ জুলাই রাষ্ট্রপক্ষ ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে এই দুই নারীর সাক্ষ্য নেওয়ার আবেদন করলে ট্রাইব্যুনাল তা মঞ্জুর করেন।
গোলাম আযমের জামিন আবেদনের বিষয়ে আদেশ আজ: এদিকে, জামায়াতের সাবেক আমির গোলাম আযমের জামিন আবেদনের বিষয়ে আদেশের জন্য আজ বুধবার দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে গতকাল এই আবেদনের শুনানি শেষে দিনটি ধার্য করা হয়।
আসামিপক্ষের প্রধান আইনজীবী আবদুর রাজ্জাক শুনানিতে বলেন, আসন্ন পবিত্র রমজান মাসে জামাতে তারাবির নামাজ পড়তে এবং এহেতকাফ পালনের জন্য আসামি এক মাসের জামিন চান। এ জন্য তিনি (গোলাম আযম) ট্রাইব্যুনালের যেকোনো শর্ত মানতে প্রস্তুত।
রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জেয়াদ-আল-মালুম বলেন, এটি ধর্মীয় মোড়কে মোড়ানো একটি আবেদন। মুক্তিযুদ্ধকালে নৃশংসতার সময় অনেক ধর্মপ্রাণ মানুষ ধর্ম পালন করতে পারেনি। গোলাম আযমের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ চলছে। মামলার এ অবস্থায় তাঁকে জামিন দেওয়া যায় না।
শুনানি শেষে ট্রাইব্যুনাল আদেশের দিন ধার্য করেন।
সাঈদীর বিরুদ্ধে মামলার তদন্ত কর্মকর্তাকে জেরা: ট্রাইব্যুনাল-১-এ জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত কর্মকর্তা মো. হেলালউদ্দিনকে গতকালও জেরা করেন আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলাম। জেরা আজও চলবে।

No comments

Powered by Blogger.