ঢাকা ইমপেরিয়াল কলেজ-নতুন দিনের শুরু... by রাকিব মোজাহিদ

ঢাকঢোল বাজছে। মন্ত্রী মিশে গেছেন শিক্ষার্থীদের মধ্যে। দুবারের এভারেস্টজয়ী মুহিত স্বপ্নবাজদের গল্প শোনাচ্ছেন আকাশ ছোঁয়ার। আর মুহিতের সেই দুর্গম অভিযানের গল্প শুনতে শুনতে হারিয়ে গেছে ঢাকা ইমপেরিয়াল কলেজের নবীন শিক্ষার্থী সুমাইয়া, রাইয়ান, মাহাদী ও রনি। ডাক পড়তেই যেন স্বপ্নলোক থেকে বাস্তবে ফিরে এল মাহাদী।
উচ্ছ্বসিত অভিব্যক্তি তার, ‘আমি তো একেবারে তুষার, বরফ, পাহাড় এসবের মধ্যে হারিয়ে গিয়েছিলাম!’ সুমাইয়ার আক্ষেপ ‘ইস্! যদি আজই যেতে পারতাম এভারেস্টে!’
বলছিলাম ১২ জুলাই ঢাকা ইমপেরিয়াল কলেজের স্থায়ী ক্যাম্পাস উদ্বোধন এবং নবীনবরণ উপলক্ষে এই আয়োজনে অংশ নেওয়া শিক্ষার্থীদের কথা।
কেমন লাগছে, এমন প্রশ্নে রাইয়ানের ত্বরিত উত্তর, ‘এমন দিনেও কি খারাপ লাগার কোনো কারণ থাকে...!’ শেষ না হতেই কথা কেড়ে নিল রনি, ‘অনেক বেশি ভালো লাগছে। আমরা আজ অনেক বড় একটা উপহার পেয়েছি। আজ থেকে স্থায়ী ক্যাম্পাস পেলাম আমরা। যেন নিজভূমে ফিরে এলাম। এখন আরও বেশি মজা করতে পারব।’ নিজেদের নতুন ক্যাম্পাস নিয়ে এমনটাই প্রত্যাশা সুমাইয়ার।
এর আগে শিক্ষার্থীদের অভিনন্দন জানাতে মঞ্চে উঠেছিলেন যোগাযোগমন্ত্রী ওবায়দলু কাদের। কথা বলেছেন শিক্ষার্থীদের সঙ্গে। যোগাযোগব্যবস্থা, রাজনীতি নিয়ে কথা বলার পাশাপাশি কথা বলেছেন সামাজিক যোগাযোগ নিয়েও। ‘জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ হলো চীন। এরপর ভারতের অবস্থান। এর পরের অবস্থান দখল করে আছে ফেসবুক, যা ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৬০ কোটি। তাই এ থেকে বিচ্ছিন্নও হওয়া যাবে না।’ সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকের অপব্যবহারের পাশাপাশি তার গুরুত্বও উল্লেখ করে এমনটাই বললেন তিনি। সেই সঙ্গে শিক্ষার্থীরাও প্রতিশ্রুতি দিল—আর নয় ফেসবুকের অপব্যবহার। এরপর মুখোমুখি হলাম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাসা, দিগন্ত আর সাকিবদের সঙ্গে। যারা কিনা এই উৎসব আয়োজনের কাজের সঙ্গে জড়িত।
কপালে দুশ্চিন্তার ছাপ রাসার। ‘প্রায় এক মাসের পরিশ্রম সফল হবে আজ। তাই একটু দুশ্চিন্তা হচ্ছে। জানি না, কী হবে।’ অন্যমনস্ক হওয়ার কারণ জানাচ্ছিল রাসা। একটু পরেই হাসি ফুটে উঠল তার মুখে। কারণ সাকিব হাসিমুখে নেমে আসছে মঞ্চ থেকে। তৃপ্তির ঢেকুর তার কণ্ঠে, ‘অনেক হাততালি পেয়েছি। খুব ভালো লাগছে।’ সেই সঙ্গে যুক্ত করল দিগন্ত, ‘আমার ভালো লাগছে অন্য কারণে। গত বছর মঞ্চের সামনে বসে ছিলাম আর এবার নিজে মঞ্চে।’ নিজের ভালো লাগার জায়গাটা সম্পর্কে বলতে গিয়ে এমনটাই জানালেন তিনি। নতুন আসা এই শিক্ষার্থীদের নিয়ে প্রত্যাশার কথা জানাতে গিয়ে কলেজের অধ্যক্ষ মাহফুজুল হক বলেন, ‘আরও একটি তরুণ দল আমাদের সঙ্গে যুক্ত হলো। আশা করি, তারাও অনেক ভালো করবে। অনেক দূর এগিয়ে যাবে তারা।’
সারা দিনের আয়োজন যখন সাঙ্গ হলো, তখন ঝুপঝুপ বৃষ্টি শুরু। তাতে কি! এই বৃষ্টিতে যেন বাঁধনহারাদের উচ্ছ্বাস দ্বিগুণ হয়েছে আরও।

No comments

Powered by Blogger.