ভারতে রাষ্ট্রপতি নির্বাচন কাল-অবশেষে প্রণবই মমতার পছন্দ

ভারতে ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল জোটের (ইউপিএ) শরিক তৃণমূল কংগ্রেস রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিচ্ছে। তারা ইউপিএর প্রার্থী প্রণব মুখার্জিকে সমর্থন দেবে বলে গতকাল মঙ্গলবার ঘোষণা দিয়েছেন দলের প্রধান ও পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালবৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।


মমতার এই ঘোষণার মধ্য দিয়ে বেশ কিছুদিন ধরে চলা সব জল্পনা-কল্পনার অবসান হয়েছে। তৃণমূল কংগ্রেসের বিভিন্ন পর্যায়ের নেতা ও সাংসদদের সঙ্গে আলোচনা শেষে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সচিবালয়ে উপস্থিত সাংবাদিকদের বলেন, তিনি রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখার্জিকে ভোট দেবেন। বড় মনেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে এ পি জে আব্দুল কালামের পক্ষে মতৈক্য না হওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক। উপরাষ্ট্রপতি নির্বাচনের ব্যাপারে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।
প্রণব মুখার্জির দীর্ঘায়ু কামনা করে মমতা বলেন, ‘দুটি পথ রয়েছে। হয় আমরা ভোট দেব না অথবা কাউকে ভোট দেব। তাহলে কাকে ভোট দেব? যেখানে নীতির প্রশ্ন রয়েছে, সেখানে সব সময় আমরা অবিচল। প্রণবকে সমর্থনের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি যন্ত্রণাদায়ক। কিন্তু গণতান্ত্রিক আদর্শকে সমুন্নত রাখতেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। এ ছাড়া আর কোনো উপায় ছিল না। কাউকে খুশি করার জন্য আমরা প্রণবকে সমর্থন দিচ্ছি না। গণতান্ত্রিক একটি ব্যবস্থায় আমরা ভোট না দিলে তা হবে জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা।’
মমতার এ ঘোষণায় কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের সব উৎকণ্ঠা প্রশমিত হবে বলে ধারণা করা হচ্ছে। রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূল কংগ্রেস অংশ নেবে কি না তা নিয়ে সারা দেশে এক মাস ধরে আলোচনা চলছিল। ওই নির্বাচন ১৯ জুলাই অনুষ্ঠিত হবে। এতে ইউপিএর প্রার্থী প্রণব মুখার্জি ও বিজেপি সমর্থিত প্রার্থী পি এ সাংমার মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় ইউপিএর প্রার্থী ও সাবেক অর্থমন্ত্রী প্রণব মুখার্জিকে সমর্থন দিতে রাজি হননি। তিনি ইউপিএর প্রার্থী হিসেবে সাবেক রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম এবং উপরাষ্ট্রপতি পদে পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক গভর্নর গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন।
উপরাষ্ট্রপতি নির্বাচনে ইউপিএ বর্তমান উপরাষ্ট্রপতি হামিদ আনসারিকেই দ্বিতীয় মেয়াদে মনোনয়ন দিয়েছে। আর জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) প্রার্থী যশোবন্ত সিং।
রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ থেকে তৃণমূল যদি বিরত থাকে, তাহলেও প্রণব মুখার্জির বিজয়ে তেমন কোনো প্রভাব পড়ার সম্ভাবনা নেই।

No comments

Powered by Blogger.