পেশা-পরামর্শ-গ্রাহকসেবা

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়।


আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি হিসাববিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছি। আমি ব্যাংকে কাজ করতে আগ্রহী। আমি শুনেছি ব্যাংকগুলোতে প্রথমেই ভালো জায়গায় কাজ পাওয়া যায় না। সে জন্য আমি ক্লায়েন্ট সার্ভিস বা গ্রাহক সেবায় কাজ করতে চাই। আমার কি কোনো প্রশিক্ষণ দরকার হবে? আমি কীভাবে এসব চাকরির খবর পেতে পারি?
মোহাম্মদ আবুল হাই, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। ব্যাংকে কাজ পাওয়ার জন্য যে শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন তা আপনার আছে। এ ধারণাটি ভুল যে প্রথমেই ভালো জায়গায় কাজ পাওয়া যায় না। প্রায় সব ব্যাংকেই নিয়োগ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ম্যানেজমেন্ট ট্রেইনি নিয়োগ দেওয়া হয়। আপনিও এই শিক্ষাগত যোগ্যতা নিয়ে নিয়োগ বাছাই প্রক্রিয়ায় আপনার যোগ্যতা প্রমাণ করে ভালো পদে নিয়োগ পেতে পারেন। সে জন্য আপনাকে আগে থেকেই প্রস্তুতি নিতে হবে। মনে রাখবেন, ব্যাংকে ক্লায়েন্ট সার্ভিস খুবই গুরুত্ব বহন করে। যে ব্যাংকের ক্লায়েন্ট সার্ভিস বা গ্রাহক সেবা যত ভালো, সেই ব্যাংকের সুনাম তত বেশি। তাই ব্যাংকগুলো ক্লায়েন্ট সার্ভিস বা গ্রাহক সেবাকে শক্তিশালী করে সাজায়। এ জন্য
আপনার আলাদা কোনো প্রশিক্ষণের প্রয়োজন নেই। ব্যাংকগুলোই নিয়োগের পর প্রশিক্ষণ দিয়ে নেয়। কিন্তু আপনি যদি প্রশিক্ষণ নিতেই চান তাতে ক্ষতি নেই। সে ক্ষেত্রে ব্যাংকগুলোই নিয়োগের সময় প্রশিক্ষণের কারণে আপনাকে বিশেষ গুরুত্ব দিতে পারে। মানসম্মত প্রশিক্ষণ ও চাকরির খবর—এই দুটোই আপনি একসঙ্গে পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে www.prothom-alojobs.com। আপনার জন্য শুভকামনা রইল।
—ক্যারিয়ার এক্সপার্ট,প্রথম আলো জবস

No comments

Powered by Blogger.