খাদ্য ও পোশাকে বিষাক্ত রাসায়নিক ঠেকাতে রুল

খাদ্য ও পোশাকে বিষাক্ত রাসায়নিক মেশানো ঠেকাতে মাছ ও মিষ্টির দোকান এবং পোশাক কারখানায় তদারকির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ গতকাল রবিবার এ আদেশ দেন।


স্বাস্থ্য, স্বরাষ্ট্র, আইন ও পরিবেশসচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। ব্যবসায়ী মো. শওকত আলীর একটি রিটের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়। আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ বি এম নুরুল ইসলাম। একই সঙ্গে দোষীদের শাস্তি প্রদানে আইনে নতুন ধারা যুক্ত করা, প্রয়োজনে আইন বা অধ্যাদেশ প্রণয়ন করতে কেন নির্দেশ দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করা হয়। এ ছাড়া ওষুধ ও কোমল পানীয়সহ সব খাদ্যদ্রব্যে স্বাস্থ্যবিরোধী উপাদানের ব্যবহার প্রতিরোধে আদালতের নির্দেশনা অনুসারে সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে প্রতিবেদন দুই সপ্তাহের মধ্যে জানানোর নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে আদেশে।
বিষাক্ত ফরমালিন, মেলামাইন, কার্বাইড, পোড়া মবিল, সালফার ডাই-অক্সাইড প্রভৃতি রাসায়নিক মেশানো ঠেকাতে নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হলে হাইকোর্ট রুল জারি করেন।
রিট আবেদনের সঙ্গে ফরিদপুর সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আহাম্মদ আলীর একটি প্রতিবেদন যুক্ত করা হয়। ওই প্রতিবেদনে বিষাক্ত রাসায়নিক পদার্থের প্রয়োগের ক্ষতিকর দিক তুলে ধরা হয়েছে।

No comments

Powered by Blogger.