কুমিল্লায় পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

এইচএসসি পরীক্ষার ফলাফলে এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার বেড়েছে। বেড়েছে জিপিএ-৫-এর সংখ্যাও। তবে শতভাগ পাস করা কলেজের সংখ্যা কমেছে। আর শূন্য ভাগ পাস করা কলেজ নেই একটিও। সব মিলিয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের সার্বিক ফলাফল নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কুণ্ডু গোপীদাস।


আজ বুধবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়।
কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় ৭৮ হাজার ৯২৮ জন পরীক্ষা দেন। এর মধ্যে পাস করেন ৫৮ হাজার ২১৯ জন। পাসের হার ৭৪.৬০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ১৫০ জন।
এবার পাসের হার বেড়েছে গতবারের তুলনায় ৫ দশমিক ৯২ শতাংশ। একই সঙ্গে জিপিএ-৫-এর সংখ্যা বেড়েছে ৭৬১টি। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬৮.৬৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলেন এক হাজার ৩৮৯ জন।

শতভাগ শিক্ষার্থী পাস করেছে ছয়টি কলেজের: এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে ২৯৫টি কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ছয়টি কলেজের সব পরীক্ষার্থী পাস করেছে।

ফলাফলে সন্তুষ্ট বোর্ড চেয়ারম্যান: কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কুণ্ডু গোপীদাস বলেন, ‘বোর্ডের সার্বিক ফলাফলে আমি সন্তুষ্ট। এবারের এইচএসসি পরীক্ষার সময় রাজনৈতিক কর্মসূচি থাকায় শিক্ষার্থীরা ছন্দ হারিয়ে ফেলেন। নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা হলে ওরা আরও ভালো করতো। এর পরও শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের সচেতনতা আর ব্যবস্থাপনা কমিটির শিক্ষাবান্ধব উদ্যোগের কারণে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে।’

No comments

Powered by Blogger.