পিলখানা হত্যা মামলা-মইন ও নূর মোহাম্মদ সাক্ষ্য দিতে আসছেন by ওমর ফারুক

পিলখানা হত্যাযজ্ঞ মামলায় সাক্ষ্য দিতে দেশে আসছেন সাবেক সেনাপ্রধান মইন উ আহমেদ ও সাবেক আইজিপি ও বর্তমানে মরক্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত নূর মোহাম্মদ। আদালতের পাঠানো সমন পাওয়ার পর রাষ্ট্রপক্ষের আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করে তাঁরা এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন।


মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী শেখ বাহারুল ইসলাম বাহার কালের কণ্ঠকে এ তথ্য জানিয়েছেন।
একই মামলায় সাক্ষ্য দিতে আজ সোমবার আদালতে আসছেন নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল জহির উদ্দিন আহম্মেদ।
আইনজীবী বাহার জানান, সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদ যুক্তরাষ্ট্রে ও সাবেক আইজিপি নূর মোহাম্মদ মরক্কোতে অবস্থান করছেন। তাঁরা সেখানেই আদালতের সমন পাওয়ার পর রাষ্ট্রপক্ষের আইনজীবীদের সঙ্গে যোগাযোগ রাখছেন। সুবিধামতো দিনে এসে তাঁরা সাক্ষ্য দেবেন বলে জানিয়েছেন। ২৫ জুলাইয়ের আগেই সশরীরে হাজির হয়ে তাঁরা সাক্ষ্য দিতে পারেন।
ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ড. মো. আখতারুজ্জামান গত ২ জুলাই সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদ ও আইজিপি নূর মোহাম্মদের উদ্দেশে সমন জারি করেন। সমনে তাঁদেরকে ২৫ জুলাই সাক্ষ্য প্রদানের জন্য ডাকা হয়। একই দিন এসএসএফের সাবেক প্রধান মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন ও বিডিআর (বিজিবি) হাসপাতালের চিকিৎসক ডা. কর্নেল জাহানারা বেগমকেও সমন পাঠানো হয়।
সাক্ষ্য দেওয়ার জন্য নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল জহির উদ্দিন আহম্মেদ ও বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার মার্শাল শাহ মোহাম্মদ জিয়াউর রহমানকে সমন পাঠানো হয় ৪ জুলাই। তাদের মধ্যে নৌবাহিনী প্রধান আজ সাক্ষ্য দিতে আসার কথা রয়েছে বলে আইনজীবী শেখ বাহারুল ইসলাম বাহার জানান।
পিলখানা হত্যা মামলায় স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবীর নানক, আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সংসদ সদস্য মির্জা আজম, ব্যারিস্টার ফজলে নূর তাপস, শেখ ফজলুল করিম সেলিমও সাক্ষী রয়েছেন। এ ছাড়া বর্তমান আইজিপি হাসান মাহমুদ খন্দকার, ডিএমপির সাবেক কমিশনার ও অতিরিক্ত আইজিপি নাইম আহমেদ এবং বিমান বাহিনীর উইং কমান্ডার সৈয়দ ফকর উদ্দিন মাসুদও রয়েছেন সাক্ষীর তালিকায়।

No comments

Powered by Blogger.