২৮ ভাষায় কোরআন তেলাওয়াতকারী যন্ত্র

বাংলা, উর্দু, মালায়ালাম, পশতুসহ ২৮টি ভাষায় পবিত্র কোরআন তেলাওয়াত করতে পারে_এমন একটি নতুন যন্ত্র বাজারে এসেছে। কোরআন তেলাওয়াতকারী যন্ত্র আগেও বাজারে ছিল। কিন্তু নতুন এই যন্ত্রটি উপমহাদেশের মুসলমানদের জন্য বিশেষভাবে বানানো হয়েছে।


চীনা প্রযুক্তিতে তৈরি 'ইকরা-ই-কোরআন' নামের যন্ত্রটি গত রবিবার কলকাতার বাজারে ছাড়া হয়েছে। আবদুল আজিজ ফারুকি নামের কলকাতার এক ব্যবসায়ী যন্ত্রটি বাজারজাত করেছেন। এ যন্ত্র বানানোর ধারণাও তাঁর মাথা থেকেই এসেছে।
ফারুকি জানান, 'যন্ত্রটি মূলত সেন্সরযুক্ত বিশেষ ধরনের একটি কলম। ব্যবহারের জন্য আপনাকে সুইচ টিপে কলমটি চালু করতে হবে। কলমে দেওয়া ভাষার তালিকা থেকে যেকোনো একটি বেছে নিতে হবে। কলমের ভেতরে সংযুক্ত তালিকা থেকে যেকোনো একজন তেলাওয়াতকারীর নামও বেছে নিতে হবে। এরপর আপনাকে কোরআনের যেকোনো পৃষ্ঠায় বা যেকোনো প্যারায় কলমটি ধরতে হবে। এরপর বাছাই করা ভাষায় তেলাওয়াত শোনা যাবে।' ইংরেজি, ফরাসি ও স্প্যানিশেও তেলাওয়াত শোনার ব্যবস্থা আছে এই কলমে। এমনকি এতে নতুন ভাষাও যোগ করার সুযোগ রয়েছে।
ইকরা-ই-কোরআন বিশেষ একটি প্যাকেজে বিক্রি করা হচ্ছে। তেলাওয়াতকারী কলমের সঙ্গে একটি তাফসির গ্রন্থ, ভ্রমণের সময় কাজে লাগতে পারে এমন একটি অভিধান এবং শিশুদের জন্য আরবি ও দোয়া শেখার একটি বই দেওয়া হবে। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বাজারে প্যাকেজটির দাম পড়বে ৮২ ডলার (সাড়ে চার হাজার ভারতীয় রুপি)।
ফারুকি জানান, হজ গমনেচ্ছুদের জন্য ইকরা-ই-কোরআন প্যাকেজটি উপকারী হতে পারে। ভ্রমণসংক্রান্ত অভিধানে খুবই সাধারণ ও প্রয়োজনীয় কিছু কথাবার্তা আরবিতে অনূদিত রয়েছে। উদাহরণ হিসেবে ফারুকি বলেন, 'ফ্লাইটের চেক-ইন কখন, তা জানতে চাইলে আপনি ইংরেজিতে লেখা সংশ্লিষ্ট বাক্যটির ওপর সেন্সরটি রাখবেন। এরপর আরবি ভাষা নির্বাচন করবেন, যন্ত্রটি সেই বাক্যটি আরবিতে অনুবাদ করে শোনাবে।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.