উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে নতুন ভাইস মার্শাল

উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে নতুন ভাইস মার্শাল হিসেবে হিয়ন ইয়ং-চোলের নাম ঘোষণা করা হয়েছে। 'অসুস্থতার কারণে' সেনাপ্রধান রি ইয়ং-হোকে রবিবার সব দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার পরদিন গত সোমবার তাঁকে এ পদোন্নতি দেওয়া হয়। রাষ্ট্রায়ত্ত কোরীয় কেন্দ্রীয় সংবাদ সংস্থা (কেসিএনএ) গতকাল মঙ্গলবার এ খবর দিয়েছে।


সেনাবাহিনীর ওপর দেশটির নতুন নেতা কিম জং-উনের নিয়ন্ত্রণ আরো পাকাপোক্ত করার অংশ হিসেবে এ পুনর্বিন্যাস ঘটানো হয়েছে বলে মনে করা হচ্ছে। ইয়ং-চোলের নিয়োগের মধ্য দিয়ে বিশ্বের চতুর্থ বৃহত্তম সামরিক বাহিনী কোরিয়ান পিপলস আর্মিতে ভাইস মার্শালের সংখ্যা দাঁড়াল চারএ। ধারণা করা হচ্ছে, ১২ লাখ সেনাসদস্যের বাহিনীটির পরবর্তী প্রধান হিসেবে ইয়ং-চোলকে দায়িত্ব দেওয়া হতে পারে। কেসিএনএ জানিয়েছে, কেন্দ্রীয় সামরিক কমিশন (সিএমসি) ও জাতীয় প্রতিরক্ষা কমিশন যৌথভাবে ইয়ং-চোলকে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নেয়।
সাবেক সেনাপ্রধান ইয়ং-হো সিএমসিরও ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির উচ্চ পর্যায়েরও নেতা ছিলেন তিনি। এ দুই পদ থেকেও তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, সদ্য নিযুক্ত ভাইস মার্শাল ইয়ং-চোলকে এসব পদেও বসানো হবে। তবে কিম জং-উনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ইয়ং-হোর 'আকস্মিক' অপসারণ ঘিরে নানা গুঞ্জন চলছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.