শাহজালাল বিমানবন্দর-রাতে ফ্লাইট বন্ধ থাকবে ছয় মাস

রানওয়ে সংস্কারের জন্য আগামী নভেম্বর থেকে ছয় মাস প্রতিদিন আট ঘণ্টা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ওঠা-নামা বন্ধ থাকবে। এই সময় শুধু দিনের বেলা বিমানবন্দরটিতে ফ্লাইট চলাচল করবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ শিগগিরই সংশ্লিষ্ট এয়ারলাইন্সগুলোকে এই সিদ্ধান্তের কথা জানানোর উদ্যোগ নিয়েছে।


সংশ্লিষ্ট সূত্র জানায়, হযরত শাহজালাল বিমানবন্দরের ফ্লাইটগুলোর মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ রাতের বেলা উড্ডয়ন ও অবতরণ করে। তাই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ মনে করছে, রাতে আট ঘণ্টা চলাচল বন্ধ রাখা হলে তেমন কোনো বিঘ্ন ঘটবে না। তবে এয়ারলাইন্সগুলোকে রাতের বদলে শুধু দিনের বেলা হযরত শাহজালাল বিমানবন্দর ব্যবহার করার জন্য সব ফ্লাইটের সময়সূচির পরিবর্তন (রি-শিডিউল) করতে হবে।
এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) গ্রুপ ক্যাপ্টেন শফিকুল আলম কালের কণ্ঠকে জানান, আগামী ১ নভেম্বর থেকে হযরত শাহজালাল বিমানবন্দরের রানওয়ে সংস্কারের কাজ শুরু হচ্ছে। এই কাজ চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। সে সময় সব ধরনের দুর্ঘটনা এড়াতে টানা ছয় মাস রাতের বেলা বিমানবন্দরটিতে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হবে। এ জন্য এয়ারলাইন্সগুলোকে ফ্লাইট রি-শিডিউল করতে হবে।
শফিকুল আলম বলেন, 'এমনিতেও প্রতি বছর এয়ারলাইন্সগুলো শীতকালীন ফ্লাইট রি-শিডিউল করে। সাধারণত এয়ারলাইন্সগুলো প্রতি বছর ১ নভেম্বর ফ্লাইট রি-শিডিউল করে শীতকালীন ফ্লাইট নির্ধারণ করে। তাই আমরা বিমানবন্দরের রানওয়ে সংস্কারের জন্য ওই সময়টিকে বেছে নিয়েছি।'
গ্রুপ ক্যাপ্টেন শফিক আরো জানান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষ থেকে শিগগিরই তাদের এই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে। ছয় মাস শুধু দিনের বেলা ফ্লাইট চলাচল করবে বলে সে সময় যাত্রী ভোগান্তি যাতে যতটা সম্ভব কম হয় তা নিশ্চিত করতেও কর্তৃপক্ষ সচেতন রয়েছে। একই সময়ে দুই বা তার বেশি ফ্লাইট অবতরণ করলে সংশ্লিষ্ট ব্যক্তিদের ওপর কিছুটা বাড়তি চাপ পড়তে পারে। এ কারণে বিমানবন্দরের গ্রাউন্ড হ্যান্ডলিং, ইমিগ্রেশন, কাস্টমসসহ অন্যান্য বিভাগের কর্মীদের আরো তৎপর হতে হবে। রাতে আট ঘণ্টা ফ্লাইট বন্ধ থাকবে বলে বিমানবন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের কর্মঘণ্টাও ফ্লাইট শিডিউল অনুযায়ী ঠিক করা হবে। আগামী মাসে এ বিষয়ে একটি পরিকল্পনা চূড়ান্ত করা হবে।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সূত্র জানায়, হযরত শাহজালাল বিমানবন্দরের রানওয়ে সংস্কার শুরুর আগে ১ আগস্ট শুরু হচ্ছে বিমানবন্দরের আধুনিকায়নের কাজ। ডেনমার্ক সরকারের আর্থিক সহযোগিতায় প্রায় ৫৩০ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়ন হলে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) মানদণ্ডে শাহজালাল বিমানবন্দরের অবস্থান ক্যাটাগরি-২ থেকে ক্যাটাগরি-১-এ উন্নীত হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা আশা করছেন।

No comments

Powered by Blogger.