মির্জা ফখরুল বললেন-ড. ইউনূসকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য অনভিপ্রেত

নোবেল বিজয়ী ড. ইউনূসের মতো একজন বরেণ্য ব্যক্তিকে নিয়ে শুরু থেকেই প্রধানমন্ত্রী অশ্লীল, অনভিপ্রেত বক্তব্য দিচ্ছেন বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, জাতি প্রধানমন্ত্রীর কাছ থেকে এমন বক্তব্য আশা করে না।


বিশ্বের অর্থনীতিতে ড. ইউনূসের অবদানকে অনুসরণের পাশাপাশি দেশের উন্নয়নে তাঁর সহযোগিতা নেওয়া যেত। কিন্তু সরকার তা না করে বরং তাঁকে হেয়প্রতিপন্ন করে বক্তব্য দিয়ে দেশের ক্ষতি করছেন। বিশ্বব্যাংকের ঋণচুক্তি বাতিলে ড. ইউনূসকে দায়ী করে সরকারের বক্তব্যকে নাকচ করে দিয়ে মির্জা ফখরুল বলেন, একজন ব্যক্তির জন্য বিশ্বব্যাংকের মতো একটি প্রতিষ্ঠান ঋণচুক্তি বাতিল করতে পারে না।
গতকাল মঙ্গলবার সকালে নবগঠিত শরীয়তপুর জেলা বিএনপির নেতাদের নিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ সব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম। এ সময় বিএনপির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, শরীয়তপুর জেলা বিএনপির সভাপতি শফিকুর রহমান কিরণ, সাধারণ সম্পাদক সরদার নাসির উদ্দিন কালু, সাংগঠনিক সম্পাদক মহিতুল গণি মিন্টু প্রমুখ।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'বিশেষজ্ঞরা বলছেন, নিজস্ব অর্থে এত বড় একটি প্রকল্প করা সম্ভব না। কিন্তু সরকার আমলে না নিয়ে বৈদেশিক সাহায্য ছাড়া এ সেতু করার কথা বলছে, যা অসম্ভব। আমরা সরকারকে বলব, এখনো বিশ্বব্যাংকের চিঠিগুলো প্রকাশ করে দুর্নীতিবাজদের শাস্তি দিন এবং বাতিল হওয়া ঋণচুক্তি পুনরুজ্জীবিত করে বিশ্বব্যাংকের অর্থায়নে পদ্মা সেতুকে বাস্তবে রূপ দিন।' তিনি বলেন, সরকার নিজস্ব অর্থায়নে এ সেতু নির্মাণ করার কথা বললেও এখনো এর ডিজাইন, প্রকল্প তৈরি হয়নি। কোথা থেকে টাকা আসবে, কোথায় টাকা ব্যয় হবে সে বিষয়েও স্বচ্ছ কোনো সিদ্ধান্ত নেই। পরিকল্পনা ছাড়া পদ্মা সেতু প্রকল্প নির্মাণ সম্ভব নয় বলেও মন্তব্য করেন বিএনপির এই সিনিয়র নেতা।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য আমাদের আন্দোলন অব্যাহত রয়েছে। এ আন্দোলনকে বিতর্কিত না করতেই গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের উপনির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সরকার পদ্মা সেতু দুর্নীতিতে জড়িত- আ স ম হান্নান শাহ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, পাশের দাদাদের ভরসায় এ জাতিকে কাবু করে রাখা যাবে না।' তিনি বলেন, সরকারের সর্বোচ্চ পর্যায় ও তাদের আত্মীয়স্বজন পদ্মা সেতু দুর্নীতিতে জড়িত। বিএনপির সময়ে অনেক ব্রিজ তৈরি করা হয়েছে। কোনো ব্রিজ নিয়ে দাতা সংস্থা দুর্নীতির কথা তুলতে পারেনি। অথচ এ সরকার একের পর এক দুর্নীতির মাধ্যমে সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে যাচ্ছে।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে নাগরিক অধিকার সোসাইটি আয়োজিত 'দুঃশাসন, রাজনৈতিক বর্বরতা এবং তার প্রতিকার' শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন হান্নান শাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাগরিক অধিকার সোসাইটির সভাপতি আবুল কালাম আজাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. খন্দকার মুস্তাহিদুর রহমান, মুজিবুর রহমান, সোহেল রহমান, ঢাকা মহানগর বিএনপির সদস্যসচিব আবদুস সালাম প্রমুখ।

No comments

Powered by Blogger.