পদ্মা সেতুর নামে চাঁদা নিলেই গ্রেপ্তার

পদ্মা সেতুর নামে দেশের কোথাও চাঁদা আদায়ের ঘটনা ঘটলে তাৎক্ষণিক আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার পুলিশ সদর দপ্তর থেকে দেশের সব থানাকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। চাঁদাবাজদের চিহ্নিত ও গ্রেপ্তারে পুলিশের পক্ষ থেকে জনগণের সহায়তাও চাওয়া হয়েছে।


পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার কালের কণ্ঠকে বলেন, পদ্মা সেতুর নামে চাঁদা সংগ্রহের কোনো সরকারি সিদ্ধান্ত হয়নি। তবুও বিভিন্ন স্থানে এ ধরনের ঘটনা ঘটছে বলে শোনা যাচ্ছে। সে কারণে থানাসহ পুলিশের সব ইউনিটকে এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। জনগণের কাছে এ সংক্রান্ত অভিযোগ থাকলে তা তাৎক্ষণিকভাবে নিকটস্থ থানায় জানানোর আহ্বান জানাচ্ছি।
পুলিশের পক্ষ থেকে গতকাল এক বিশেষ বেতার বার্তায় দেশের সব থানার কর্মকর্তাদের বলা হয়েছে, কোথাও এ ধরনের চাঁদাবাজির ঘটনা ঘটলে জড়িতদের গ্রেপ্তারসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ বিষয়ে জনগণের সঙ্গে আলোচনাসহ অনুসন্ধান করার জন্যও কর্মকর্তাদের বলা হয়েছে।
পদ্মা সেতুর জন্য সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত অর্থ সংগ্রহের আনুষ্ঠানিক কোনো ঘোষণা না থাকলেও গত কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে চাঁদা সংগ্রহের তথ্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। প্রধানমন্ত্রী নিজেদের অর্থে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দেওয়ার পরদিন থেকে দেশের বিভিন্ন স্থানে রাজনৈতিক ও অরাজনৈতিক ব্যানারে চাঁদা সংগ্রহের অভিযোগ পাওয়া যাচ্ছে। অনেকে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে চাঁদা সংগ্রহের উদ্যোগ নিচ্ছে। অথচ সরকার এ বিষয়ে অর্থ সংগ্রহের জন্য দুটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত নিলেও তা প্রকাশ করা হয়নি।
পদ্মা সেতুর চাঁদা তোলাকে কেন্দ্র করে সর্বশেষ গত রবিবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ ও গুলির ঘটনা ঘটেছে। এতে আবদুল্লাহ আল হাসান সোহেল নামের এক ছাত্রলীগ কর্মী নিহত হলে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। এ অবস্থায় গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পদ্মা সেতুর নামে চাঁদা আদায়ের ঘটনার তীব্র সমালোচনা করেছেন। তিনি সাংবাদিকদের বলেছেন, কাউকে চাঁদা তোলার দায়িত্ব দেওয়া হয়নি। যারা এ সেতুর নামে চাঁদা তুলছে তারা সবাই চাঁদাবাজ। এর পর পরই পুলিশের পক্ষ থেকে গতকাল চাঁদাবাজদের গ্রেপ্তারে বিশেষ নির্দেশ জারি করা হয়।
পদ্মা সেতুর জন্য কেউ চাঁদা তুলতে পারবে না : মুহিত
বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিল করার পর প্রধানমন্ত্রীসহ সরকারের মন্ত্রীরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের কথা বলার পর ছাত্রলীগসহ সুবিধাবাদীরা ইতিমধ্যে চাঁদাবাজি শুরু করেছে। এ ধরনের চাঁদাবাজদের ধরে পেটানো উচিত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
গতকাল সচিবালয়ে সামাজিক বিনিয়োগ ব্যবসা নিয়ে নীতিমালা প্রণয়ণবিষয়ক এক বৈঠকের পর অর্থমন্ত্রী এ কথা বলেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিতি ছিলেন।
অর্থমন্ত্রী বলেন, পদ্মা সেতুর ব্যাপারে কাউকে চাঁদা তোলার দায়িত্ব দেওয়া হয়নি। সরকার যে দুটি হিসাব খুলবে, সেখানে মানুষ স্বেচ্ছায় টাকা দিতে পারবে। এ সেতুর ব্যাপারে কোথাও কোনো চাঁদা তোলা যাবে না।
পদ্মা সেতুর জন্য কারা চাঁদা তুলবে বা তুলতে পারবে- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, 'চাঁদা তোলার দায়িত্ব কাউকে দেওয়া হয়নি। কেউই চাঁদা তুলতে পারবে না।'

No comments

Powered by Blogger.