প্রথমবারের মতো সব কেন্দ্রে ইভিএম ব্যবহার-কুমিল্লায় আজ ভোট by সাবি্বর নেওয়াজ ও মাসুক আলতাফ চৌধুরী

বগঠিত সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের মধ্য দিয়ে অবশেষে কুমিল্লাবাসীর অধীর প্রতীক্ষার অবসান হচ্ছে আজ বৃহস্পতিবার। দেশের অষ্টম ও সবচেয়ে ছোট সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের (ইসি) প্রস্তুতিও ব্যাপক। এরই মধ্যে ভোটের সব আয়োজন সম্পন্ন হয়েছে। দেশে প্রথমবারের মতো কুমিল্লা সিটি করপোরেশনের সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হচ্ছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬৫টি


ভোটকেন্দ্রের ৪২১টি কক্ষে টানা ভোটগ্রহণ চলবে। মোট ১ লাখ ৬৯ হাজার ২৭৩ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ৮৩ হাজার ১৯৯ ও নারী ৮৬ হাজার ৭৪ জন। ভোটাররা যেন শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন এ জন্য নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে সিটি করপোরেশন এলাকা। নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, হয় সুষ্ঠু নির্বাচন, নয়তো ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হবে।
নির্বাচনে মেয়র পদে ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করলেও আওয়ামী লীগ সমর্থিত অ্যাডভোকেট আফজল খান ও বিএনপির অব্যাহতি পাওয়া নাগরিক কমিটির প্রার্থী সাবেক পৌর মেয়র মনিরুল হক সাক্কুর মধ্যে মূল লড়াই হবে। প্রচারকালে ওই দুই প্রার্থী ভোটারদের নানা প্রতিশ্রুতি দিয়েছেন। আজ ভোটগ্রহণের পরই বোঝা যাবে কে হাসবেন শেষ হাসি। এ ছাড়া ২৭টি ওয়ার্ডে ২১৭ জন কাউন্সিলর প্রার্থী ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডে ৬৯ জন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৫৩ বর্গকিলোমিটারের নবগঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন ঘিরে কমিশন ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। বহিরাগতদের খোঁজে আবাসিক হোটেলগুলোতে তল্লাশি চালানো হয়। বিভিন্ন চেকপোস্টেও চলছে তল্লাশি। তিন স্তরবিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।
৬৫টি ভোটকেন্দ্রকে অতি গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ ও সাধারণ_ এ তিন ভাগে ভাগ করে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। শুধু ভোটদানের গোপন কক্ষ ছাড়া প্রতিটি কেন্দ্রের সম্পূর্ণ অংশ ওয়েব ক্যামেরার আওতায় থাকবে এবং কেন্দ্রীয়ভাবে ঢাকায় বসে ভোটগ্রহণ মনিটর করবে ইসি। অনাকাঙ্ক্ষিত ঘটনা মোকাবেলায় প্রথমবারের মতো সব কেন্দ্রে ওয়েব ক্যামেরায় পরিস্থিতির ওপর নজরদারি চালানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে র‌্যাব ও পুলিশের ভ্রাম্যমাণ দল থাকবে। প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের ২৭টি টিম সার্বক্ষণিক টহল দেবে। র‌্যাব ও পুলিশের ৫০ সদস্যের রিজার্ভ ফোর্স রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত থাকবে। ২৭টি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৯ জন বিচারিক ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা মোঃ আবদুল বাতেন বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। হয় সুষ্ঠু নির্বাচন, নয় ভোটকেন্দ্র বন্ধ। নির্বাচন কমিশন থেকেই এ নির্দেশ দেওয়া হয়েছে।
মেয়র প্রার্থী ও প্রতীক : কুসিক নির্বাচনে মেয়র পদে ১০ জন মনোনয়নপত্র জমা দেন। তাদের মধ্যে জামানতের টাকা জমা না দেওয়ায় সাংবাদিক হাসানুল আলমের মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। ৯ প্রার্থী নির্বাচনী মাঠে থেকে যান। তাদের একজন স্বতন্ত্র প্রার্থী মেজর (অব.) মামুনুর রশিদ (কাপ-পিরিচ) নির্বাচনী ব্যয় মেটানো সম্ভব নয় জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান। প্রত্যাহারের আনুষ্ঠানিক সময়ের পর এ ঘোষণা আসায় ইভিএমের ব্যালটে তার নাম থেকে যায়। বাকি আট প্রার্থীর মধ্যে হেভিওয়েট দুই মেয়র প্রার্থী হলেন_ আওয়ামী লীগ সমর্থিত অ্যাডভোকেট আফজল খান (আনারস) ও বিএনপি থেকে অব্যাহতি পাওয়া প্রার্থী মনিরুল হক সাক্কু (হাঁস)। অন্য তিন আলোচিত মেয়র প্রার্থী হলেন_ জাতীয় পার্টির এয়ার আহমেদ সেলিম (টেলিভিশন), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী অ্যাডভোকেট আনিছুর রহমান মিঠু (জাহাজ) ও অপর বিদ্রোহী প্রার্থী নূর উর রহমান মাহমুদ তানিম (চশমা)। প্রচারে পিছিয়ে থাকা অন্য তিন প্রার্থী হলেন_ জাসদের (রব) শিরিন আক্তার (তালা), স্বতন্ত্র প্রার্থী চঞ্চল কুমার ঘোষ (ঘোড়া) ও সালমান সাঈদ (দোয়াত-কলম)।
পোলিং এজেন্ট বিষয়ে নানা পদক্ষেপ : পোলিং এজেন্ট সংক্রান্ত নানা অনিয়ম বন্ধে নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। পোলিং এজেন্টদের জন্য পরিচয়পত্র বহন ও আর্ম ব্যান্ড ব্যবহার বাধ্যতামূলক। ইভিএমের ব্যালট ইউনিটের রঙ অনুযায়ী মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলরদের পোলিং এজেন্টরা পরিচয়পত্র বুকে লাগাবেন এবং হাতের বাহুতে রঙিন আর্ম ব্যান্ড পরবেন। কোনো এজেন্ট ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলকভাবে অভিযোগ তুললে তার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে।
যেসব যানবাহন নিষিদ্ধ : সিটি করপোরেশন এলাকায় মঙ্গলবার রাত ১২টা থেকে বাস, ট্রাক, ট্যাক্সিক্যাব, জিপ, টেম্পো, মাইক্রোবাস, পিকআপ, বেবিট্যাক্সি, মোটরসাইকেল, অটোরিকশা, যান্ত্রিক ভ্যান ও প্রাইভেট কার চলাচল নিষিদ্ধ করা হয়েছে। তবে নির্বাচন কাজে নিয়োজিত সাংবাদিক, দেশি-বিদেশি পর্যবেক্ষক, নির্বাচনী কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থী ও তাদের এজেন্ট, জরুরি কাজে নিয়োজিত অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, গ্যাস, পানি, বিদ্যুৎ ও ডাক বিভাগের যানবাহন চলাচল করতে পারবে।
দুই যুবকের ৬ মাসের কারাদ : দুই সন্দেহভাজন যুবককে ছয় মাসের সশ্রম কারাদ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার ভোরে নগরীর ধর্মপুর এলাকায় একটি প্রাইভেট কারকে চ্যালেঞ্জ করেন রিটার্নিং অফিসার মোঃ আবদুল বাতেন। ওই গাড়িতে প্রেস লেখা দেখে দুই আরোহীকে তিনি জিজ্ঞাসাবাদ করেন। তারা সাংবাদিক হিসেবে পরিচয় দেন। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে ওই দুই যুবক নিজেদের প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেসকর্মী বলে দাবি করেন। রিটার্নিং অফিসার জানান, তাদের গাড়ি তল্লাশি করে কুসিক নির্বাচনের সন্ত্রাসীদের তালিকাসহ বিভিন্ন কাগজ পাওয়া গেছে। ওইসব কাগজে কাউন্সিলর প্রার্থীদের তালিকা, তাদের শনাক্ত করতে গায়ের রঙ ও উচ্চতা লেখা ছিল। পরে তাদের পুলিশে সোপর্দ করা হয়। পুলিশ জিজ্ঞাসাবাদ শেষে তাদের ভ্রাম্যমাণ আদালতের বিচারিক ম্যাজিস্ট্রেট মোঃ সাঈদুর রহমান গাজীর কাছে পাঠায়। আটককৃতদের ব্যাপক জিজ্ঞাসাবাদ শেষে প্রত্যেককে ছয় মাসের সশ্রম কারাদ দিয়ে কারাগারে পাঠানো হয়। কোতোয়ালি থানার ওসি মহিউদ্দিন মাহমুদ জানান, ওই দু'যুবকের নাম তৌহিদ হাসান ও ইমরান। তাদের একজন নিজেকে ঢাকার হাটখোলা রোড ও অন্যজন কুমিল্লার চৌদ্দগ্রামের অধিবাসী বলে জানান। উল্লেখ্য, এ পর্যন্ত মোট ৪১ জনকে বিভিন্ন অপরাধে সাজা ও জরিমানা করা হয়েছে।
সাক্কুর আরেক কর্মীকে টাকা বিলির সময় ধরেছে পুলিশ : নগরীর দ্বিতীয় মুরাদপুর এলাকা থেকে বুধবার দুপুরে ভোটারদের মধ্যে টাকা বিলির সময় মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর আরেক কর্মী রুস্তম আলীর ছেলে ফরিদকে (৪০) গ্রেফতার করেছে পুলিশ। কোতোয়ালি থানার ওসি মহিউদ্দিন মাহমুদ জানান, গ্রেফতারের সময় তার কাছে ৪০ হাজার ৫০০ টাকা পাওয়া গেছে। পরে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট তাকে কারাদ দিয়ে কারাগারে পাঠান।
রাতে তানিমের সংবাদ সম্মেলন : কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী নূর উর রহমান মাহমুদ তানিম বলেছেন, সরকার ও নির্বাচন কমিশনের বাইরে একটি তৃতীয় শক্তি নির্বাচনে জনগণের রায়কে ছিনিয়ে নেওয়ার চক্রান্ত করছে। একটি চক্র সরকারের ভাবমূর্তি নষ্ট করতে এ অপচেষ্টা চালাচ্ছে। সেই সঙ্গে কালো টাকা ছড়িয়ে নির্বাচনে মানুষের রায়কেও পরিবর্তনের চেষ্টা করছে।
গতকাল বুধবার রাত ৯টায় তার বাড়িতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ তোলেন।

No comments

Powered by Blogger.