ওবামার চারগুণ বেতন পান সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি

বিশ্বের যে কোনো দেশের মন্ত্রী-এমপিদের চেয়ে বেশি বেতন পান সিঙ্গাপুরের মন্ত্রী-এমপিরা। কিন্তু আকাশছোঁয়া বেতন নেওয়ায় জনগণের ক্ষোভের কারণে দেশটির মন্ত্রী-এমপিদের বেতন ৩৬ শতাংশ হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এর পরও দেশটির প্রধানমন্ত্রী বিশ্বের সবচেয়ে বেশি বেতন পাবেন। খবর এএফপি, টাইমস অব ইন্ডিয়ার। দেশটির প্রধানমন্ত্রীর বার্ষিক মূল বেতন ২৩ লাখ ৬৯ হাজার মার্কিন ডলার। সেখানে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মার্কিন প্রেসিডেন্ট বারাক
ওবামা বেতন পান বার্ষিক ৪ লাখ ডলার। ৩৬ শতাংশ বেতন হ্রাসের পরও তিনি ১৬ লাখ ৬৯ হাজার মার্কিন ডলার বেতন পাবেন। যা ওবামার চারগুণ। অন্যদিকে ৫১ শতাংশ বেতন হ্রাসের পর দেশটির প্রেসিডেন্ট বার্ষিক বেতন পাবেন ১০ লাখ ৫৪ হাজার সিঙ্গাপুরি ডলার। দেশটির বেতন রিভিউ কমিটির চেয়ারম্যান জেরার্ড ই সংবাদ সম্মেলনে বেতন হ্রাস পরিকল্পনার এ তথ্য তুলে ধরেন। দেশটির মন্ত্রীদের বেতনও ৩৬ শতাংশ হ্রাস করা হবে। বেতন হ্রাসের এ প্রস্তাবটি উত্থাপন করেছেন প্রধানমন্ত্রীই। আগামী ১৬ জানুয়ারি এ নিয়ে পার্লামেন্টে বিতর্ক হবে।
স্বাধীনতার পর থেকে দেশটিকে শাসন করে আসছে পিপলস অ্যাকশন পার্টি। কিন্তু গত বছর অনুষ্ঠিত নির্বাচনে দলের ইতিহাসের সর্বনিম্ন ৬০ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় আসে দলটি। রাজনীতিকদের এ আকাশছোঁয়া বেতনে অসন্তুষ্ট দেশটির জনগণ। এর প্রভাব পড়ে ভোটে। এ জন্য ২০১১ সালের নির্বাচনের পর রাজনীতিকদের বেতন কমানোর পরিকল্পনা করেন প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। নির্বাচনের আগে থেকেই বিভিন্ন অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজনীতিকদের উচ্চ বেতনের প্রকাশ্যে সমালোচনা চলে। এর পরিপ্রেক্ষিতে বেতন হ্রাসের এ প্রস্তাব আনা হয়। তবে বেতন কর্তন করলেও বোনাসের ওপর কোনো কাটছাঁটের ঘোষণা দেওয়া হয়নি। তিন মাস অন্তর অন্তর বোনাসও পেয়ে থাকেন তারা_ যদি তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান উন্নয়নের ক্ষেত্রে লক্ষ্য পূরণ করেন তাহলেই বোনাস পেয়ে থাকেন মন্ত্রী-সাংসদরা।

No comments

Powered by Blogger.