সেন্সরবোর্ডে জমা পড়ল ‘ঘেঁটুপুত্র কমলা’ by প্রীতি ওয়ারেছা

যুক্তরাষ্ট্রে ক্যান্সার চিকিৎসাধীন জনপ্রিয় কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদ নির্মিত সর্বশেষ ছবি ‘ঘেঁটুপুত্র কমলা’ অনেক চড়াই উৎড়াই পেরিয়ে অবশেষে সেন্সর বোর্ডে জমা পড়েছে। হুমায়ূন আহমেদ নিজেই ছবির শুভ মহরতে ঘোষনা দিয়েছিলেন এটিই হবে তার পরিচালিত শেষ ছবি।

‘ঘেঁটুপুত্র কমলা’ ছবির শুটিং চলাকালীন সময়েই হুমায়ুন আহমেদ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন। ছবির প্রয়োজনীয় টেকনিক্যাল অনেক কাজ শেষ না করেই তাকে চিকিৎসার জন্যে আমেরিকা যেতে হয়েছে। নিজের এই শেষ ছবিটি নিয়ে হুমায়ুন আহমেদ গ্রহণ করেছিলেন অনেক নতুন পরিকল্পনা। ছবিটিকে আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়ার ভাবনা ছিল তার মধ্যে অন্যতম।

‘ঘেঁটুপুত্র কমলা’ ছবির প্রধান সহকারী পরিচালক জুয়েল রানা জানিয়েছেন- ছবিটি ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর, ভারতসহ মোট ১০টিরও বেশি দেশে একসাথে মুক্তি পাবে। হুমায়ুন আহমেদ চিকিৎসা শেষে দেশে ফিরে ছবি মুক্তির তারিখ চুড়ান্ত করবেন। পরিকল্পনার কথা মাথায় রেখে থাইল্যান্ডে ছবির জন্য আন্তর্জাতিকমানের প্রিন্ট তৈরির কাজ  করা হয়েছে। ব্যাংকক থেকে ছবির পোস্ট প্রোডাকশনের কাজ শেষ করে আনার পর সম্প্রতি এটি সেন্সরের জন্য জমা দেওয়া হয়েছে।

বহুবছর আগে সিলেটের জমিদার,বিত্তবান মহাজনদের বিনোদনের জন্য পালাগান কিংবা মঞ্চে অভিনয়ের আসর বসত। সেইসব আসরে ছেলেরা মেয়ে সেজে মেয়েদের চরিত্রে অভিনয় করত। সেই মেয়ে চরিত্রে অভিনয় করা ছেলেদের ঘেঁটুপুত্র বলা হত।ঘেঁটুপুত্ররা অনেক সময় জমিদারদের কামনার পাত্রে পরিণত হত। হুমায়ুন আহমেদ সেইসব ঘেঁটুপুত্রদের সুখ দুঃখ অবলম্বনে তৈরি করেছেন এই ছবিটি। ছবিটিতে অভিনয় করেছেন-প্রাণ রায়, তারিক আনাম খান, জয়ন্ত চট্টোপাধ্যায়,তমালিকা কর্মকার, আগুন প্রমুখ।

No comments

Powered by Blogger.