বেচাকেনা বাড়ছে

ক্রেতা দর্শক সমাগম এবং বেচা-বিক্রি বাড়তে শুরু করেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায়। তবে এখনও তা ছোটখাটো পণ্যের মধ্যে সীমিত। বিভিন্ন কোম্পানির স্টল, প্যাভিলিয়নে বেচা-বিক্রি নিয়ে অতৃপ্তির কথা জানিয়েছেন বিক্রয় প্রতিনিধি ও কর্মকর্তারা। তারা আশঙ্কা করছেন, মাস শেষেও এ বছর মেলা থেকে যথেষ্ট সাড়া পাওয়া যাবে না। তাদের মতে, শেয়ারবাজার, মূল্যস্ফীতিসহ সার্বিক অর্থনীতির ছাপ পড়েছে এবারের মেলায়। উদ্বোধনের চতুর্থ দিনেও গতকাল


বুধবার কোনো কোনো প্যাভিলিয়নের অঙ্গসজ্জার কাজ চলছিল। আয়োজক রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) কারণ দর্শানো নোটিশ নিয়ে গতকালের মধ্যে অঙ্গসজ্জাসহ যাবতীয় কাজ সম্পন্ন করার জন্য কড়া নোটিশ দিয়েছে দুই দিন আগে। ইপিবি সূত্র জানিয়েছে, নিয়ম অনুযায়ী মেলা উদ্বোধনের অন্তত চার দিন আগে স্টল-প্যাভিলিয়নের সব কাজ সম্পন্ন করার কথা। গতকাল পর্যন্ত নির্মাণ বা অঙ্গসজ্জা অসম্পন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানা আদায় ছাড়াও ভবিষ্যতে মেলায় অংশ গ্রহণের বিষয়ে কালো তালিকাভুক্ত করা হতে পারে। এ কারণে মেলায় বেচা-বিক্রির মাঝে দর্শনার্থীদের সামনেই ঠুকঠাক শব্দে অঙ্গসজ্জার কাজ চলছে কোনো কোনো প্যাভিলিয়নে। আন্তর্জাতিক মেলা হিসেবে সার্বিক আয়োজনের মান নিয়ে প্রশ্ন তুলেছেন কোনো কোনো দর্শক।
গতকাল বিকেল নাগাদ মেলা ঘুরে দেখা গেছে, এখানও ছোট ছোট পণ্যের মধ্যেই বেচাকেনা সীমিত রয়েছে। এসব পণ্যের কোনো কোনোটির ক্ষেত্রে একটি কিনলে ২০টি পর্যন্ত ফ্রি অফার করা হচ্ছে। ইলেকট্রনিক্স পণ্য মেলার অন্যতম আকর্ষণ হলেও বেচা-বিক্রি একেবারেই কম। সনি র‌্যাংগসের প্যাভিলিয়নে বিক্রয়কর্মীদের বিশাল বাহিনীর বাইরে ক্রেতার সংখ্যা হাতেগোনা। কোম্পানির সহকারী ম্যানেজার মোহাইমিনুল ইসাহাক সমকালকে জানালেন, অত্যাধুনিক থ্রিডি, এলসিডি, এলইডিসহ সব ধরনের ইলেকট্রনিক্স পণ্য মেলায় প্রদর্শন করা হচ্ছে। মেলা উপলক্ষে পণ্যভেদে ১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত নগদ ছাড় অফার করছেন তারা। ট্রান্সকম ডিজিটালের সিনিয়র সেলস এক্সিকিউটিভ জালহাক হোসাইন বাবু জানালেন, মেলায় এ বছর প্রত্যাশিত বিক্রি নাও হতে পারে। গত বছর শুরু থেকেই মেলায় বিক্রি ছিল সন্তোষজনক। স্কয়ার ইলেকট্রনিক্সের ফ্লোর ইনচার্জ ইসমাইল হোসেন জানান, প্যাভিলিয়নের অন্য প্রতিনিধিরা জানালেন, সার্বিক অর্থনীতির ছাপ পড়েছে বাণিজ্যমেলায়। অনিক টেলিকমের মোবাইল সেটের রিচার্জেবল ব্যাটারি এবং মোবাইল সেট তাদের নিয়মিত পণ্য। কিন্তু মেলায় সব পণ্য এখনও আসেনি।

No comments

Powered by Blogger.