দুর্নীতির কারণে বন্ধ রাখা অর্থ ছাড় করতে যাচ্ছে এডিবি

স্টাফ রিপোর্টার: এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) সড়ক নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প ১-এ স্থগিত রাখা ঋণ আবার চালু করার প্রতিশ্রুতি দিয়েছে। ব্যাংকের আগামী বোর্ড সভায় তা তোলা হবে। জোট সরকারের সময় ব্যাপক অনিয়ম, দুর্নীতির অভিযোগে সড়ক নেটওয়ার্কে এডিবি অর্থ ছাড় বন্ধ রাখে। গতকাল মঙ্গলবার যোগাযোগ মন্ত্রণালয়ে যোগাযোগমন্ত্রী     পৃষ্ঠা ৫ কলাম ৩
, সচিব সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এডিবি’র বাংলাদেশ প্রতিনিধি থিভ কুমার কেন্ডারিয়া বৈঠকে মিলিত হন। এতে সড়ক, মহাসড়ক উন্নয়নে এডিবি’র অর্থায়ন নিয়ে আলোচনা হয়। দুর্নীতি, অনিয়ম রোধে মন্ত্রণালয়ের কঠোর অবস্থান ও বিভিন্ন কর্মপন্থার কথাও অবহিত করা হয়। এডিবি’র প্রতিনিধি সড়ক খাতে উন্নয়নে তাদের নমনীয় দৃষ্টিভঙ্গির কথা জানিয়ে বলেন, এডিবি ২৫ কোটি ডলার শিগগিরই বাংলাদেশকে দেবে। বাংলাদেশ সরকার যে চারটি মহাসড়ক চার লেনে উন্নীত করার সম্ভাব্যতা জরিপ চালিয়েছে তার যে কোন একটিতে এ অর্থ ব্যবহার করতে পারবে। সরকারের তরফে জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-হাটিকুমরুল সড়ক ডিভাইডারসহ চার লেনে উন্নীত করার কথা জানানো হয়। ১১০ কিলোমিটার দীর্ঘ এ সড়ক উন্নয়নের কাজ চলতি অর্থবছরেই শুরু হবে।
বৈঠক শেষে সড়ক বিভাগের সচিব এমএএন সিদ্দিক সাংবাদিকদের বলেন, ঢাকা শহরে কার পার্কিং, সিটি বাস টার্মিনাল, বিআরটিসি’র ডিজিটাল ওয়ার্কশপ ব্যবহার উপযোগী করা এবং এয়ারপোর্ট থেকে গাজীপুর পর্যন্ত মাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প বাস্তবায়নে এডিবি’র সহায়তা কামনা করা হয়। প্রকল্প বাস্তবায়নে ডিপোর জন্য জমির অভাবই বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। জয়দেবপুর ধান গবেষণা ইনস্টিটিউটের কাছে ২ হেক্টর জমি চাওয়া হয়েছিল। তারা এ জমি দিতে অস্বীকৃতি জানিয়েছে। এখন বিটিসিএল-এর কাছ থেকে এ জমি নেয়া হচ্ছে। এ সমস্যার সুরাহা হলে এ বছরই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হবে। প্রকল্পের সদরঘাট থেকে এয়ারপোর্ট পর্যন্ত অংশের অর্থায়ন করবে বিশ্বব্যাংক।

No comments

Powered by Blogger.