কালো বিড়ালের থাবায় রেলের জমি by সোহেল মামুন

রেলের মোট জমি কতটুকু, দখলে আছে কতটুকু কিংবা অবৈধ দখলে রয়েছে কি পরিমাণ জমি_ এসব বিষয়ে সঠিক কোনো হিসাব ছিল না যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন রেল বিভাগের কাছে। নতুন রেল মন্ত্রণালয় গঠনের পর রেলমন্ত্রীর নির্দেশে এসব খুটিনাটি বিষয় থেকে শুরু করে বড় অনিয়ম ও প্রতিবন্ধকতা খুঁজে বের করা হচ্ছে। এসব বিষয় নিয়ে কাজ করছে উচ্চ পর্যায়ের একাধিক কমিটি। এরই মধ্যে চিহ্নিত করা হয়েছে ৪ হাজার ৬৩৫ দশমিক ৫১ একর জমি অবৈধ


দখলে রয়েছে। অবৈধ দখলের সঙ্গে যুক্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিরাও জড়িত রয়েছেন। পাশাপাশি মসজিদ, মাদ্রাসা, মক্তব, স্কুল, কলেজ, দরবার শরিফ ইত্যাদি ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে জমি দখল হালাল করা হয়েছে।
কমিটি সূত্রে জানা গেছে, রেলের মোট জমির পরিমাণ ৬১ হাজার ৬০৫ একর। এর মধ্যে অপারেশনের কাজে ব্যবহৃত হয় ৩০ হাজার ৫১৪ একর। লিজের জন্য লাইসেন্সকৃত জমির পরিমাণ ১৩ হাজার ৩৩ একর। এর বাইরে রেলের পূর্বাঞ্চলে ১ হাজার ২৮৪ এবং পশ্চিমাঞ্চলে ৩ হাজার ৩৭৮ একর মিলে ৪ হাজার ৬৩৫ একর জমি অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে রয়েছে। এর মধ্যে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি ও বেসরকারি প্রতিষ্ঠানের দখলে রয়েছে ৩ হাজার ৩৮০ একর জমি। সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের দখলে রয়েছে ১ হাজার ২৫৪ একর জমি। অবৈধ দখলে থাকা এসব জমির মূল্য এখনও
নির্ধারণ করা হয়নি। এ ছাড়া রেলের ১৩ হাজার ৪২৩ একর জমি অব্যবহৃত পড়ে থাকে। সেগুলোর সিংহভাগ অস্থায়ী স্থাপনা ও বস্তিঘর তৈরি করে বিভিন্ন ব্যক্তি এবং ক্লাব ভোগ করছে।
এসব বিষয়ে রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত সমকালকে বলেন, রেলের অবৈধ জমি উদ্ধার করে বিক্রি করলে অন্তত তিনটি অর্থবছরের বাজেট ঘোষণা করা যাবে। সুতরাং কালো বিড়াল যে জমি ভোগ করছে তা উদ্ধার করা হবে। জমি সংক্রান্ত বিষয় নিয়ে গঠিত কমিটি আগামী দু'সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দেব। সেই প্রতিবেদন অনুযায়ী দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, জমি উদ্ধারের বিষয়টি মন্ত্রিসভায় উপস্থাপন করে প্রধানমন্ত্রীকে জানানো হবে। প্রয়োজনে আইন করে হলেও অবৈধ দখলদারদের কাছ থেকে জমি উদ্ধার করা হবে।
এদিকে বর্তমানে গড়ে মাত্র ৪৪ ভাগ ট্রেন সময়মতো স্টেশন ছাড়ে এবং নির্দিষ্ট সময়ে গন্তব্যে পেঁৗছতে পারে। এ হার কখনও শূন্যের কোঠায় নামে। আবার কখনও ভয়াবহ সিডিউল বিপর্যয় ঘটে। আর এ কারণে দিন দিন ট্রেনের ওপর মানুষের আস্থা কমে গেছে। এ পরিস্থিতিতে নতুন রেল মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত মঙ্গলবার জানান, আগামী দু'বছরের মধ্যে ৭০ থেকে ৭৫ ভাগ আন্তঃনগর ও লোকাল ট্রেন সময়সূচি মেনে চলাচল করতে পারবে। তিনি বলেন, দু'বছর সময়ে এর চেয়ে বেশি উন্নয়ন সম্ভব নয়। তবে ৭০ ভাগ ট্রেন সময়সূচি মেনে চলতে পারলেই যাত্রীদের রেল চাহিদা বহুগুণ বেড়ে যাবে বলে মনে করেন তিনি।
সময়সূচি মানতে না পারার কয়েকটি কারণ চিহ্নিত করে রেলমন্ত্রী বলেন, ইঞ্জিন নষ্ট হয়ে গেলে তাৎক্ষণিক ইঞ্জিন পরিবর্তনের সুযোগ বা বিকল্প ট্রেনের ব্যবস্থা নেই। ডাবল লাইন না থাকা, ব্রডগেজ ও মিটার গেজ_ এ দু'ধরনের লাইনের জটিলতা, বেশ কিছু স্টেশন বন্ধ এবং ভয়াবহ লোকবল সংকটকে দায়ী করেন তিনি। তবে এসব সমস্যা দ্রুত কমিয়ে আনা হবে বলে মন্ত্রী জানান। রেলমন্ত্রী গণমাধ্যমের সামনে রেল মন্ত্রণালয়ের রোডম্যাপ তুলে ধরেন। স্বল্প, মধ্য ও দীর্ঘ_ এ তিন মেয়াদি রোডম্যাপের আলোকে কাজ করা হবে বলে রেলমন্ত্রী জানান।
রেলমন্ত্রী বলেন, স্বল্পমেয়াদি পরিকল্পনা ১৮ মাসের। এর প্রথম অংশ চলতি বছরের জুনের মধ্যেই বাস্তবায়ন করা হবে। মধ্যমেয়াদি পরিকল্পনা চলতি বছরের জুন থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত দু'বছর সময়ে বাস্তবায়ন করা হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে।
স্বল্পমেয়াদি পরিকল্পনা : এ পরিকল্পনার মধ্যে আছে, চলতি বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে এবং ঢাকা-জয়দেবপুর রুটে এক জোড়া করে দুই জোড়া কমিউটার ট্রেন চালু করা হবে। সিলেট-ছাতক বাজার সেকশনে কমিউটার এবং সিলেট-ঢাকা রুটে আরও একটি নতুন আন্তঃনগর ট্রেন চালু করা। ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালুর সম্ভাব্যতা এবং ঢাকা-কিশোরগঞ্জ রুটে আন্তঃনগর ট্রেনের মানোন্নয়নের উদ্যোগ নেওয়া হবে। পরিকল্পনায় ঢাকা-নেত্রকোনা-মোহনগঞ্জ রুটে একটি আন্তঃনগর ট্রেন দেওয়ার চেষ্টা করা হবে। নতুন কিছু রেললাইন ও স্টেশন নির্মাণ করা হবে।
মধ্যমেয়াদি পরিকল্পনা : মধ্যমেয়াদি পরিকল্পনার মধ্যে আছে বাংলাদেশের রেলওয়ের পূর্বাঞ্চলের ফৌজদারহাট-সিজিপিওয়াই-এসআরভি-চট্টগ্রাম সেকশনের পুনর্বাসন, সৈয়দপুর-চিলাহাটী সেকশন পুনর্বাসন, ময়মনসিংহ-জামালপুর-দেওয়ানগঞ্জ বাজার সেকশন পুনর্বাসন, একটি এমজি ও বিজি ট্রেন সংগ্রহ, ১৬৫টি বিজি ট্যাঙ্ক ওয়াগন সংগ্রহ প্রভৃতি।
দীর্ঘমেয়াদি পরিকল্পনা : দীর্ঘমেয়াদি পরিকল্পনার মধ্যে আছে ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত ডুয়েল গেজ তৃতীয় ও চতুর্থ লাইন নির্মাণ এবং টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ। কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন, ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে ডাবল লাইন নির্মাণ প্রভৃতি।

No comments

Powered by Blogger.