মানবতাবিরোধী অপরাধের বিচার-কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ পুনর্দাখিল হয়নি

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মো. কামারুজ্জামানের বিরুদ্ধে মানবতা-বিরোধী অপরাধের আনুষ্ঠানিক অভিযোগ গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পুনর্দাখিল করতে পারেনি রাষ্ট্রপক্ষ। দাপ্তরিক সময় শেষ হয়ে যাওয়ায় গতকাল ধার্য দিনে তা ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয় জমা নেয়নি।


ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শাহিনুর ইসলাম সন্ধ্যা সাতটার দিকে প্রথম আলোকে বলেন, রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা বিকেলে আনুষ্ঠানিক অভিযোগ নিয়ে আসেন। কিন্তু দাপ্তরিক সময় অতিক্রম করায় রেজিস্ট্রারের কার্যালয় তা গ্রহণ করেনি। রাষ্ট্রপক্ষকে ১৫ জানুয়ারি (রোববার) সকালে অভিযোগ দাখিল করতে বলা হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হয়। রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা আরজি জানিয়ে ট্রাইব্যুনালকে বলেন, কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ প্রস্তুতির কিছু কাজ বাকি থাকায় তাঁরা বিকেলে রেজিস্ট্রারের কার্যালয়ে তা দাখিল করবেন। ট্রাইব্যুনাল এই আরজি মঞ্জুর করেন।
রাষ্ট্রপক্ষ গত ১১ ডিসেম্বর ট্রাইব্যুনালে কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছিলেন। ২৮ ডিসেম্বর অভিযোগ আমলে নেওয়ার ধার্য দিনে ট্রাইব্যুনাল অভিযোগগুলো সুবিন্যস্ত ও শ্রেণীভুক্ত করে ১২ জানুয়ারির মধ্যে পুনর্দাখিলের আদেশ দিয়ে তা রাষ্ট্রপক্ষকে ফেরত দেন। ট্রাইব্যুনাল পর্যবেক্ষণে বলেন, গোলাম আযমের বিরুদ্ধে দাখিল করা অভিযোগের মতো কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগও অগোছালোভাবে প্রস্তুত করা হয়েছে।
সাকা চৌধুরীকে অব্যাহতির আবেদন: বিএনপির নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে মানবতাবিরোধী অপরাধের মামলা থেকে অব্যাহতি দিতে তাঁর পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী (স্টেট ডিফেন্স) এম বদিউজ্জামান গতকাল ট্রাইব্যুনালে আবেদন করেন। এদিকে আইনজীবী এইচ এম আহসানুল হক তাঁর পক্ষে মামলা পরিচালনার জন্য ওকালতনামা ও তিনটি আবেদন জমা দেন।
ট্রাইব্যুনালের রেজিস্ট্রার এসব আবেদন এবং ওকালতনামা জমা দেওয়ার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন।
আহসানুল হকের তিনটি আবেদনের একটিতে সাকা চৌধুরীর পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবীর নিয়োগের আদেশ প্রত্যাহারের আবেদন জানানো হয়। অপরটিতে এই মামলার সব নথিপত্র তাঁকে সরবরাহের এবং তৃতীয়টিতে সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে শুনানি মুলতবির আবেদন করা হয়। সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে শুনানির দিন ১৫ জানুয়ারি ধার্য রয়েছে।
সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ হয়নি: জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের ১৩তম সাক্ষী শহীদুল ইসলাম খান অসুস্থ থাকায় গতকাল সাক্ষ্য গ্রহণ হয়নি। রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালকে সাক্ষীর অসুস্থতার বিষয়টি জানালে ট্রাইব্যুনাল ১৫ জানুয়ারি পরবর্তী দিন ধার্য করেন।

No comments

Powered by Blogger.