মার্কিন সেনাদের বর্বরতার ভিডিও প্রকাশ-তদন্ত করবে পেন্টাগন শাস্তি দাবি কারজাইয়ের

ফগানিস্তানে সন্দেহভাজন তিন তালেবান জঙ্গির লাশ অপবিত্র করেছে মার্কিন মেরিন সেনারা। সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এক ভিডিওচিত্রে দেখা যায়, কয়েক মার্কিন মেরিন সেনা মৃতদেহগুলোর ওপর মূত্রত্যাগ করছে। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই। এ ছাড়া একে বর্বরোচিত আখ্যা দিয়ে তীব্র নিন্দা জানিয়েছে তালেবান।


আফগানিস্তান তালেবান এক বিবৃতিতে জানায়, এ বর্বরোচিত ঘটনা সব ধরনের মানবাধিকারের লঙ্ঘন। তা ছাড়া আফগানিস্তানে এমন ঘটনা এটাই প্রথম নয় বলে জানায় তারা। অন্যদিকে এ ধরনের ন্যক্কারজনক ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর : বিবিসি, এএফপি, আলজাজিরা।
লাইভ লিক ওয়েবসাইটে প্রথম এ সংক্রান্ত একটি ভিডিও আপলোড করা হয়। এতে দেখা যায়, মার্কিন সেনাবাহিনীর উর্দি পরা চার সেনা তিনটি রক্তাক্ত মৃতদেহের ওপর মূত্রত্যাগ করছে। এ সময় এক সেনা বলছে, 'কী দারুণ একটি দিন বন্ধু।' অন্য একজন লাশের সঙ্গে অশোভন আচরণ করছে। ভিডিওচিত্রে দেখা যায়, তারা যা করছে, সচেতনভাবেই করেছে এবং এ ঘটনার ভিডিওচিত্র ধারণ করেছে।
আফগান সরকার এ ধরনের জঘন্য আচরণের তীব্র নিন্দা জানিয়েছে বলে প্রেসিডেন্ট অফিসের এক বিবৃতিতে বলা হয়েছে। বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে এর তদন্ত ও জড়িতদের শাস্তি দিতে বলা হয়।
মৃতদেহের ওপর মূত্রত্যাগের ঘটনার নিন্দা জানিয়ে এর তদন্ত করার ঘোষণা দিয়েছে মার্কিন সেনাবাহিনী। বৃহস্পতিবার পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়, যেহেতু ইন্টারনেটে আপলোড করা ভিডিওটির উৎস ও স্বচ্ছতা সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি, তাই মার্কিন সেনাবাহিনীর নীতি অনুযায়ী কোনো ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।
তবে এ ঘটনার নিন্দা জানিয়ে পেন্টাগনের মুখপাত্র ক্যাপটেন জন কিরবি বলেন, ঘটনা ও ভিডিওতে কারা ছিল সে সম্পর্কে নিশ্চিত না হয়ে ?কিছু বলা না গেলেও এটি নিকৃষ্ট ও অগ্রহণযোগ্য ঘটনা। এ ধরনের আমানবিক কাজে আমি মর্মাহত। তিনি বলেন, বিষয়টি তদন্ত করা হবে। সেনাসদস্যদের কাছ থেকে এ রকম আচরণ অপ্রত্যাশিত।
তালেবানরা এর নিন্দা জানিয়ে বলেছে, আমেরিকার সেনারা যেসব নিকৃষ্ট ও ভয়ঙ্কর কাজ করেছে_ এ ঘটনাই তার একমাত্র উদাহরণ নয়, এ ধরনের আরও ঘটনা তারা ঘটিয়েছে, যা প্রকাশিত হয়নি। বিবৃতিতে বলা হয়, মার্কিন সেনাদের যে ভীতি বা আতঙ্ক ছড়ানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে, এটি তার অন্যতম উদাহরণ। এদিকে লাশের ওপর মার্কিন সেনাদের মূত্রত্যাগের ঘটনায় ধর্মপ্রাণ আফগানদের মধ্যে আমেরিকাবিরোধী মনোভাব আরও বাড়বে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।
শান্তি আলোচনা সত্ত্বেও লড়াই চলবে : তালেবান
আফগানিস্তানের তালেবান এক বিবৃতিতে জানিয়েছে, শান্তি আলোচনায় অংশগ্রহণ মানে আত্মসমর্পণ করা নয়। আমরা আমাদের যুদ্ধ চালিয়ে যাব। এতে বলা হয়, আমরা আলোচনা শুরু করতে আগ্রহী; কিন্তু তার মানে এই নয় যে আমরা জিহাদের পথ থেকে সরে এসেছি। আমরা একটি ইসলামিক রাষ্ট্র গড়ার জন্য যুদ্ধ চালিয়ে যাব।

No comments

Powered by Blogger.