রোহিঙ্গাদের নামে বাংলাদেশি পাসপোর্ট-শরণার্থী সমস্যার দ্রুত সমাধান জরুরি

মিয়ানমার থেকে আসা হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন করছে। মানবিক সহযোগিতা করতে গিয়ে বাংলাদেশ যেন নিজের গলায় কাঁটা বিঁধিয়ে ফেলেছে এখন। দেশে সামাজিক পরিবেশ নষ্ট করছে তারা, বিদেশেও বাংলাদেশের জন্য ক্ষতিকর কাজ করে চলেছে। সম্প্রতি কঙ্বাজার এলাকা ছাড়িয়ে দেশের বিভিন্ন স্থানে তাদের অবস্থান করতে দেখা যায়। আর বিদেশে যাওয়ার জন্য তারা বাংলাদেশেরই পাসপোর্ট ব্যবহার করে চলেছে।


দুর্ভাগ্যজনক হলেও সত্য, এ কাজে সরকারি কিছু অসাধু ব্যক্তি সরাসরি সহযোগিতা করে আসছে। প্রশ্ন হচ্ছে, এটা দীর্ঘদিন ধরে চলে আসার পরও সরকার কোনো ব্যবস্থা নিতে ব্যর্থ হচ্ছে কেন? সম্প্রতি হজে যাওয়ার নাম করে সৌদি আরবে যাওয়ার সময় বেশ কিছু রোহিঙ্গা হযরত শাহ্জালাল বিমানবন্দরে গ্রেপ্তার হয়েছে। তাদের কাছ থেকে যে তথ্য পাওয়া গেছে, তাতে স্পষ্ট হয়ে যায়, পাসপোর্ট করতে তারা প্রত্যক্ষভাবে সহযোগিতা পাচ্ছে সরকারি কর্মকর্তাদের। বিশেষ করে পুলিশ বাহিনীর কিছু সদস্য এ কাজে তাদের সহযোগিতা করছে। আর এ কাজে একটি চক্র যে সক্রিয় রয়েছে, তাও বোঝা যায়। পাসপোর্টধারী রোহিঙ্গারা বাংলায়ও কথা বলতে পারে না বলে জানা গেছে। প্রশ্ন হচ্ছে, এমন লোকজনকে কিভাবে পাসপোর্ট দেওয়া হলো? আর কিভাবেই তারা বিদেশে পাড়ি দিতে সক্ষম হয়? রোহিঙ্গাদের এভাবে বিদেশে গিয়ে বিভিন্ন অপকর্মে লিপ্ত হওয়ার রেকর্ডও নতুন নয়। তার পরও যখন পুলিশের সহায়তায় তারা বিদেশে যাওয়ার সুযোগ পাচ্ছে, তাতে মনে হচ্ছে, সরকারও বিষয়টিকে প্রকৃতপক্ষে গুরুত্ব দিচ্ছে না।
রোহিঙ্গাদের এভাবে হজে যাওয়ার ব্যাপারটিও হয়তো এতটা ক্ষতির কারণ হতো না, যদি তারা স্বাভাবিকভাবে ফিরে আসত। গত বছরও বহু রোহিঙ্গা হজ করতে গিয়ে আর দেশে ফিরে আসেনি। বাংলাদেশকে এর জন্য মাসুলও কম দিতে হয়নি। তাদের কারণে হজব্রত পালন করতে যাওয়া সাধারণ যাত্রীদেরও দুর্ভোগে পড়তে হচ্ছে। সন্দেহের দৃষ্টি এখন সাধারণ বাংলাদেশি হজযাত্রীদের দিকেও পড়ছে, যা কোনোমতেই প্রত্যাশিত নয়। তারা অবৈধভাবে বিদেশে গিয়ে জঙ্গিপনার সঙ্গে যুক্ত হচ্ছে কি না, সে সন্দেহ কিন্তু থেকেই যায়। ইতিমধ্যে আফগানিস্তান ও পাকিস্তানে গিয়ে রোহিঙ্গারা জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সুতরাং সরকারের জঙ্গিবিরোধী অভিযানকে সফল করতে হলেও রোহিঙ্গাদের এভাবে বিদেশে যাওয়ার সুযোগটি বন্ধ করতে হবে। এর জন্য সবচেয়ে আগে প্রয়োজন রোহিঙ্গা শরণার্থী সমস্যার দ্রুত সমাধান। মিয়ানমার সরকার যাতে শরণার্থী সমস্যাটির দ্রুত সমাধান করে, এ ব্যাপারে সরকারকে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

No comments

Powered by Blogger.